ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ভারত

বাজেটের কপি পুড়িয়ে আগরতলায় বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২২
বাজেটের কপি পুড়িয়ে আগরতলায় বিক্ষোভ

আগরতলা (ত্রিপুরা): ভারতে ২০২২-২৩ অর্থবছরের জন্য যে বাজেট পেশ করা হয়েছে তার বিরোধিতা করে তীব্র ক্ষোভ জানিয়েছে বামফ্রন্ট সমর্থিত পাঁচটি গণসংগঠন। সেইসঙ্গে আগুনে বাজেটের কপি পুড়িয়েছে তারা।

বামফ্রন্ট এবং তাদের সমর্থিত বিভিন্ন সংগঠনের অভিযোগ, সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের দেওয়া বাজেট গরীব ও সাধারণ মানুষের স্বার্থ রক্ষা হয়নি। এই বাজেট কর্পোরেট স্বার্থ বিবেচনা করে পেশ করা হয়েছে।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে আগরতলার সিটি সেন্টারের সামনে যৌথভাবে বিক্ষোভ প্রদর্শন করে বামফ্রন্ট সমর্থিত পাঁচটি গণসংগঠনের সদস্যরা।

এতে অংশ নেয় সারা ভারত গণতান্ত্রিক নারী সমিতির ত্রিপুরা রাজ্য কমিটি, উপজাতি ছাত্র ফেডারেশন, স্টুডেন্ট ফেডারেশন অব ইন্ডিয়ার ত্রিপুরা রাজ্য শাখা, ডেমোক্রেটিক ইয়ুথ ফেডারেশন অব ইন্ডিয়ার ত্রিপুরা রাজ্য শাখা এবং উপজাতি যুব ফেডারেশন।

এসব সংগঠনের সদস্যরা সিটি সেন্টারের সামনে রাস্তার পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। তাদের হাতে এবং গলায় বাজেট বিরোধী নানা প্ল্যাকার্ড ঝুলানো ছিল।

কর্মসূচি নিয়ে সারা ভারত গণতান্ত্রিক নারী সমিতির সভানেত্রী রমা দাস বলেন, এ বছরের বাজেট পুরোপুরি গরিব মানুষের স্বার্থ বিরোধী। এটি কর্পোরেট স্বার্থের কথা চিন্তা করে তৈরি করা হয়েছে। এবারের বাজেটে সাধারণ মানুষের জন্য ভর্তুকি কমিয়ে দেওয়া হয়েছে, গ্রামীণ রোজগার প্রকল্পের বরাদ্দ কমানো হয়েছে। নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি হচ্ছে, তা নিয়ন্ত্রণে আনার কোনো পরিকল্পনা নেই। প্রত্যক্ষ এবং পরোক্ষ করের বোঝা সাধারণ মানুষের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে। বেকারদের কর্মসংস্থানের বিষয়ে বাজেটে কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা নেই।

তিনি আরো বলেন, করোনা মহামারীর কারণে যেসব মানুষ কাজ হারিয়েছেন তাদের বিষয়ে কোনো পরিকল্পনা বাজেটে নেই। কৃষিকে কেন্দ্র করে সরকারের কোনো চিন্তা নেই। অপরদিকে দেশের বড় বড় পুঁজিপতিদের কি করে আরও সুবিধা দেওয়া যায় এই বিষয়টি গুরুত্ব দিয়ে বাজেট প্রস্তুত করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।  

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২২
এসসিএন/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।