ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ ২ হাজারের নিচে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ ২ হাজারের নিচে

কলকাতা: ভারতের পশ্চিমবঙ্গে করোনার গ্রাফ অনেকটাই নিম্নমুখী। জানুয়ারির শুরুতে যে দৈনিক শনাক্তের হার ৩০ হাজার ছুয়েছিল তা, এখন ২ হাজারের নীচে।

সোমবার (৩১ জানুয়ারি) রাজ্যটির স্বাস্থ্য দফতর প্রকাশিত তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিড শনাক্ত হয়েছেন ১ হাজার ৯৯০ জন। তবে সে অনুপাতে মৃত্যুর সংখ্যা কমেনি। রাজ্যটিতে গত ২৪ ঘণ্টায় করোনার কারণে মৃত্যু হয়েছে ৩৬ জনের।

রাজ্যে শনাক্তের নিরিখে শীর্ষে রয়েছে উত্তর ২৪ পরগনা। ওই জেলায় একদিনে করোনা শনাক্ত হয়েছেন ২৩৩ জন, আর মারা গেছেন ১৩ জন। কলকাতায় শনাক্তের হার গত ২৪ ঘণ্টায় অনেকটাই কমেছে। কলকাতায় আক্রান্ত ১৭৯ জন, মারা গেছেন ৫ জন। তবে উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন জেলাগুলিতে সংক্রমণের হার বাড়ছে। দার্জিলিংয়ে আক্রান্ত ১৫০ জন।

একদিনে করোনা পরীক্ষা হয়েছে ৩৪ হাজার ৮১৭ জনের। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা টিকাকরণ হয়েছে ৭৪ হাজার ৬৯১ জনের। এর মধ্যে দ্বিতীয় ডোজ পেয়েছেন ৬৪ হাজার ৯৯৪ জন এবং প্রথন ডোজ পেয়েছেন ৫ হাজার ৬৩ জন। এ হিসেবে ১৫ থেকে ১৮ বছর বয়সীরাও রয়েছে।

করোনা কমার কারণে আগামী ৩ ফেব্রুয়ারি থেকে পশ্চিমবঙ্গের সর্বত্র খুলছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদরাসা। প্রথম ধাপে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খুলবে। এছাড়া করোনা বিধি নিষেধের সময়সীমা বাড়িয়ে একাধিক ক্ষেত্রেও ছাড় দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার (৩১ জানুয়ারি) রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন থেকে মুখ্যমন্ত্রী জানান, সবকিছু অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে রাখা যায় না। রাজ্যে করোনা কমেছে। তাই রাত্রিকালীন কারফিউয়ের সময়সীমা রাত ১০টার পরিবর্তে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত করা হলো। সবার কথাই চিন্তা করে ১ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত কিছু ছাড় দেওয়া হয়েছে। ১৬ তারিখ আবার বৈঠক করে পরিস্থিতির পর্যালোচনা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, ৩১ জানুয়ারি, ২০২১
ভিএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।