ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

ভারত

কলকাতায় কমছে তাপমাত্রা, সোমবার সর্বনিম্ন ১৮.৩ ডিগ্রি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
কলকাতায় কমছে তাপমাত্রা, সোমবার সর্বনিম্ন ১৮.৩ ডিগ্রি

কলকাতা: পশ্চিমবঙ্গে উত্তরের হাওয়া বইতে শুরু করেছে। পাশাপাশি রাতের তাপমাত্রাও নামতে শুরু করেছে।

তবে, বাংলায় হাড় কাঁপানো শীতের জন্য আরও একটু সময় অপেক্ষা করতে হবে। পরিস্থিতি এমনটা থাকলে ১৫ ডিসেম্বর থেকে বাংলায় একেবারে জাঁকিয়ে শীত পড়বে।  

সোমবার (৮ নভেম্বর) এমনটাই জানিয়েছে কলকাতার আবহাওয়া দপ্তর।  

মূলত, ৪ নভেম্বর থেকে পশ্চিমবঙ্গে যেভাবে তাপমাত্রা কমছে তা রেকর্ড বলেই জানানো হয়েছে আবহাওয়া দপ্তরের তরফে। এই মুহূর্তে রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে পুরুলিয়ায় সবচেয়ে কম তাপমাত্রা রয়েছে। জেলাটিতে সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে গেছে ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ইতোমধ্যে কলকাতারও তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে নেমেছে।

এদিন কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ৩০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। যা গত ৫ বছর পর, এ বছর ১০ নভেম্বরের মধ্যে এতটা পারদ পতন।  

এর আগে, ২০১৬ সালের ১০ নভেম্বর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তারও আগে ২০০৫ সালের ৬ নভেম্বর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রোববার (৭ নভেম্বর) কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।
 
আবহাওয়া দপ্তরের তরফে বলা হয়েছে, আগামী ৯ নভেম্বর দক্ষিণ ভারতে তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায় নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। এর প্রভাব পশ্চিমবঙ্গে পড়বে। তার জেরে ১১ নভেম্বর থেকে বাংলার উপকূলবর্তী জেলাগুলিতেও আকাশ কিছুটা মেঘলা থাকবে। সেই কারণে পশ্চিমবঙ্গে তাপমাত্র কিছুটা বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa