ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

বাংলাদেশসহ ৩ দেশের অমুসলিমদের নাগরিকত্ব দেওয়া শুরু ভারতের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, মে ২৯, ২০২১
বাংলাদেশসহ ৩ দেশের অমুসলিমদের নাগরিকত্ব দেওয়া শুরু ভারতের

ঢাকা: গুজরাট, রাজস্থান, ছত্তিসগড়, হরিয়ানা, পাঞ্জাব রাজ্যে বসবাসকারী বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তানি অমুসলিমদের (হিন্দু, শিখ, জৈন এবং বৌদ্ধ) ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। এসব রাজ্যে বসবাসকারী উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

 

শনিবার (২৯ মে) ভারতের জিনিউজ টিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয় শুক্রবার (২৮ মে) এক প্রজ্ঞাপনে জানিয়েছে, নাগরিকত্ব আইন ১৯৫৫ এবং ২০০৯ সালে প্রণীত নাগরিকত্ব সংশোধন আইনের (সিএএ) অধীনে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তবে ২০১৯ সালে সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী নয়।  

২০১৯ এর নাগরিকত্ব আইন (সিএএ) পাসের পর থেকেই ভারতজুড়ে শুরু হয়েছিল বিক্ষোভ। এমনকি দাঙ্গাও বাঁধে দিল্লিতে। ২০২০ সালেও সেই সিএএ বিরোধী ঝড় অব্যাহত থাকে।  

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রাণালয়ের প্রকাশিত সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ ২০১৯-এর মাধ্যমে ভারতে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, শিখ ও পার্সিদের সহজেই নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া করা শুরু করা হচ্ছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, নাগরিকত্ব সংশোধন আইন ২০১৯ বাংলাদেশ থেকে আসা হিন্দু উদ্বাস্তুদের চিহ্নিত করবে, ফলে অনাগরিক অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা সহজ হবে।  

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রালয়ের অতিরিক্ত সচিব অনিল মালিকের স্বাক্ষরিত নির্দেশিকায় বলা হয়েছিল ‘নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯, ধারা ১, উপধারা ২ মেনে ১০ জানুয়ারি ২০২০ থেকে আইন কার্যকর করা হল। ' তবে পরবর্তীতে করোনা মহামারিতে সিএএ প্রক্রিয়া বন্ধ হয়ে যায়।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, মে ২৯ ২০২১
টিআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।