ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

কলকাতার রাস্তায় নামছে ৮ এসি ট্রাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯
কলকাতার রাস্তায় নামছে ৮ এসি ট্রাম এক বগির ট্রাম্প, ছবি: সংগৃহীত

কলকাতা: চলতি বছরের অক্টোবরের প্রথম সপ্তাহে অর্থাৎ পূজার মুখে যাত্রীদের জন্য কলকাতা শহরের রাস্তায় নামছে এক বগির আটটি এসি ট্রাম। প্রতিটি ট্রামই উন্নত এবং যাত্রী স্বাচ্ছন্দ্যের। পশ্চিমবঙ্গ পরিবহন ব্যবস্থাপনার নোনাপুকুর ওয়ার্কশপে ট্রামগুলোর শেষ মুহূর্তের কাজ চলছে বলে খবর।

পরিবহন কর্মকর্তারা জানিয়েছেন, ট্রামগুলো শহরের রুটে নিয়মিত চালানো হবে। তবে যাত্রী চাহিদা বুঝে।

এক একটি এসি ট্রাম তৈরিতে খরচ পড়ছে ২৯ লাখ রুপি।

কলকাতার ট্রাম যানজট সৃষ্টি করে। এমন অভিযোগ অনেক ঐতিহ্যবাহী দুই বগির ট্রামের বিরুদ্ধে। সেদিক থেকে এক বগির ট্রামের সংখ্যা বাড়ানো হলে যানজটের আশঙ্কাও এড়ানো সম্ভব হবে বলে জানা গেছে। একইসঙ্গে নতুন ট্রামগুলো যাত্রীদের সফর আরও আরামদায়ক করে দেবে।

কলকাতায় এসি ট্রামে সফর বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। গত বছর থেকে কলকাতার এসপ্ল্যানেড থেকে শ্যামবাজার রুটে এসি ট্রাম চলাচল করছে। ওই রুটে দুটি এক বগির এসি ট্রাম চালানো হচ্ছে। এতে যাত্রীদের বেশ উৎসাহ লক্ষ্য করা গেছে।

প্রথম পাঁচ কিলোমিটারের জন্য ২০ রুপি ও পাঁচ কিলোমিটারের বেশি হলে ভাড়া ২৫ রুপি নির্ধারণ করা হয়েছে এসি ট্রামগুলোর ক্ষেত্রে। যাত্রীদের চাহিদা মতো এসি ট্রামগুলো নিয়মিত রুটে চালানো হবে। অবশ্য নতুন ট্রামগুলো আপাতত উত্তর কলকাতার রুটেই চালানো হবে। কারণ মধ্য কলকাতা অর্থাৎ এসপ্ল্যানেডে গঙ্গার তলা দিয়ে মেট্রোর কাজের জন্য উত্তর এবং দক্ষিণ কলকাতার ট্রাম লাইন বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বিচ্ছিন্ন হওয়ার অন্যতম কারণ একটি লুপ অর্থাৎ ট্রাম লাইন তুলে দেওয়া হয়েছে মেট্রোর কাজের জন্য। যতদিন না ট্রাম লাইনটি তৈরি করা যাচ্ছে, ততদিন দক্ষিণ কলকাতার কোনো রুটে এসি ট্রাম চালানো সম্ভব নয়।

এদিকে, কলকাতা শহরে বিভিন্ন সংস্থার কাজের জন্য মাটি খোড়ার কারণে ট্রামের সংখ্যা অনেক কমে গেছে। দিনে কম-বেশি ৪০টি ট্রাম চালানো হচ্ছে। যদিও কলকাতায় ট্রাম রয়েছে ২৫০টিরও বেশি। এর সঙ্গে আবার নুতন সংযোজন এসি ট্রাম।

পরিবহন কর্মকর্তারা জানিয়েছেন, খুব শিগগির শহরের সব ট্রাম রি-মডেলিং করে এসি ট্রামে পরিণত করা হবে। কলকাতা ট্রামের জন্য গর্বের বিষয়। গোটা ভারতের মধ্যে এ মুহূর্তে ট্রামের ঐতিহ্য বহন করে চলেছে শুধু কলকাতা শহর।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯
ভিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad