ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভারত

১ মার্চ থেকে বাড়ছে ভিক্টোরিয়া-জাদুঘরের প্রবেশমূল্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
১ মার্চ থেকে বাড়ছে ভিক্টোরিয়া-জাদুঘরের প্রবেশমূল্য জাদুঘরে হরিণের কঙ্কাল ও ভিক্টোরিয়া মেমোরিয়াল।

কলকাতা: কলকাতার ঐতিহ্যবাহী স্থাপনা ভিক্টোরিয়া মেমোরিয়াল ও জাদুঘর। এই দুই স্থাপনাই অমূল্য সম্পদে ঠাসা। তবে এবার ভিক্টোরিয়ার চেয়ে ভারতীয় জাদুঘরে ঢোকতে গেলে গুণতে হবে বাড়তি টাকা। শুধু তাই নয়, এতোদিন যেসব পরিসেবার বিনিময়ে মূল্য লাগতো না তাতেও দিতে হবে টাকা। ১ মার্চ (শুক্রবার) থেকে বাড়ছে প্রবেশমূল্য।

ভারতীয় জাদুঘরে যে নতুন প্রবেশমূল্য তালিকা নির্ধারণ করা হয়েছে। এতে বলা হয়েছে ভারতীয় নাগরিকদের ঢোকার জন্য ৫০ রুপির টিকিট কাটতে হবে।

আগে প্রবেশমূল্য ছিলো ২০ রুপি।

এদিকে, পাঁচ বছরের ঊর্ধ্বে শিশুদের জন্য প্রবেশমূল্য ধরা হয়েছে ২০ রুপি। বিদেশিদের জন্য প্রবেশমূল্য এক লাফে বেড়েছে ৫০০ রুপি। আগে যা ছিলো ২০০ রুপি।

এছাড়া এতোদিন ক্যামেরা ও স্মার্টফোন নিয়ে ভেতরে প্রবেশ করা যেতো না। মাঝে তা তুলে দিলেও এজন্য এতোদিন আলাদা করে কোনো মূল্য নেওয়া হতো না। এবার ওই স্মার্টফোন ভেতরে নিলে টিকিট বাদে বাড়তি দিতে হবে ৫০ রুপি। শুধু ক্যামেরা হলে দিতে হবে ১০০ রুপি। ছোট ভিডিও ক্যামেরা ও স্ট্যান্ডসহ ক্যামেরার জন্য দিতে হবে যথাক্রমে দুই এবং পাঁচ হাজার রুপি। তবে ভেতরে কেউ স্ট্যান্ড লাগিয়ে স্মার্টফোনে ভিডিও করলে কত লাগবে তা জানা যায়নি।

এছাড়া ভিক্টোরিয়ার মতো এবার ভারতীয় জাদুঘরের সময়ও পরিবর্তন করা হয়েছে। আগে বিকেল ৫টায় বন্ধ হয়ে যেতো জাদুঘর। ১ মার্চ থেকে প্রতি সোমবার থেকে শুক্রবার সকাল ১০টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত এবং শনিবার ও রোববার ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত জাদুঘর খোলা থাকবে। এতোদিন সোমবার বন্ধ থাকতো সেটি।

তবে এর উল্টো পথে ভিক্টোরিয়ায়। এখানেও পয়লা মার্চ থেকে নতুন প্রবেশমূল্য লাগবে। ভিক্টোরিয়ার মিউজিয়ামে ঢোকার জন্য ভারতীয় নাগরিকদের ৩০ রুপি করে দিতে হবে। এতে কোনো পরিবর্তন হয়নি। তবে সার্ক গোষ্ঠীভুক্ত দেশের নাগরিকদের জন্য এতোদিন টিকিটমূল্য ছিল ৫০০ রুপি। সেটা কমিয়ে ১০০ রুপি করা হলো। আর ভিক্টোরিয়ার বাগানে টিকিটমূল্য ১০ রুপি থেকে বাড়িয়ে ২০ রুপি করা হয়েছে। তবে এখানে ক্যামেরার জন্য কোনো বাড়তি মূল্য নেওয়া হবে না। অবশ্য আগেও নেওয়া হতো না।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa