ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ভারত

কলকাতায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
কলকাতায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তিতে শ্রদ্ধা নিবেদন করছেন উপ-হাইকমিশনের কর্মকর্তারা। ছবি: বাংলানিউজ

কলকাতা: নানা অনুষ্ঠানমালায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী এবং বাংলাদেশের জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। 

শনিবার (১৭ মার্চ) কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের উদ্যোগে দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।  

সকালে বঙ্গবন্ধুর ছাত্র জীবনের স্মৃতি-বিজড়িত বেকার গভর্নমেন্ট হোস্টেলে স্থাপিত তার আবক্ষ মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

 

উপ-হাইকমিশনার তৌফিক হাসানের নেতৃত্বে মিশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারাও জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।  

বেকার হোস্টেল, যেখানে থাকতেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।                                          ছবি: বাংলানিউজএ সময় উপ-হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও কলকাতায় বাংলাদেশ বিমান, কলকাতাস্থ সোনালী ব্যাংক লিমিটেডেরে কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় বিভিন্ন সংগঠনও বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তিতে শ্রদ্ধা জানায়।  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত তৎকালীন ইসলামিয়া কলেজে ভর্তি হন; বর্তমানে তা মৌলানা আজাদ কলেজ নামে পরিচিত।

ওই সময় শেখ মুজিব ‘বেকার গভর্নমেন্ট হোস্টেল’র ২৪ নম্বর কক্ষে আবাসিক ছাত্র হিসেবে থাকতেন। এখনও তার ব্যবহৃত আসবাবপত্র সেখানে রাখা আছে। ২০১১ সালে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত এই ঘরে তার আবক্ষ মূর্তি স্থাপন করা হয়।

দিবসটি উপলক্ষে বিকেলে উপ-হাইকমিশনের আর্ট গ্যালারিতে শিশু-কিশোরদের জন্য ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এর ওপর চিত্রাঙ্কন এবং বঙ্গবন্ধুর জীবনী বিষয়ক রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।  

এতে কলকাতার বিভিন্ন স্কুলের শতাধিক ছাত্র-ছাত্রী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় অংশ নেয়।  

উপ-হাইকমিশন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর প্রায় ৩০০টি আলোকচিত্র প্রদর্শনীরও ব্যবস্থা করা হয়। এছাড়া বিকেলে শিশু-কিশোরদের অংশগ্রহণে এক মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

সবশেষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
ভিএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।