ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

ভারত

দায়িত্বে অবহেলা, চালক ছাড়াই ট্রেন চলে গেল ৮৪ কিলোমিটার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
দায়িত্বে অবহেলা, চালক ছাড়াই ট্রেন চলে গেল ৮৪ কিলোমিটার

কলকাতা: ফের একবার দুর্ঘটনার হাত থেকে রেহাই পেল ভারতীয় রেল। চালকের দায়িত্বে অবহেলার কারণে পণ্যবাহী একটি ট্রেন (কার্গো রেল) চালক ছাড়াই অতিক্রম করেছে ৮৪ কিলোমিটারের পথ।

দেশটির জম্মু ও কাশ্মীরের কাটুয়া স্টেশন থেকে চালকবিহীন ট্রেনটি গিয়ে থেমেছে পাঞ্জাবের দৌসাঢ় স্টেশনে। ততক্ষণে প্রায় ৮৪ কিলোমিটার পথ অতিক্রম করে ফেলে ট্রেনটি।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে এ ঘটনা ঘটে।

রোববার সকালে চা পানের জন্য জম্মু-কাশ্মীরের কাঠুয়া স্টেশনে নামেন রেলের চালক এবং সহ-চালক। স্টেশনে ট্রেন থামিয়ে তারা নামলেও ট্রেনের ইঞ্জিন বন্ধ করতে ভুলে যায়। এমনকি চালক ট্রেন থেকে নামার আগে হ্যান্ড ব্রেক দিতে ভুলে যায়। ঢালু রেল লাইনের কারণে ট্রেনটি ধীরে ধীরে গড়াতে শুরু করে। এরপর তা কাঠুয়া থেকে সোজা পাঞ্জাবের দৌসা স্টেশনে এসে থামে। যদিও চলন্ত ওই ট্রেনটিকে থামানোর জন্য রেল কর্তৃপক্ষের পক্ষ থেকে একাধিক প্রচেষ্টা চালানো হলেও তা ব্যর্থ হয়।

অবশেষে এক যাত্রীবাহী রেল চালক এবং অন্য কর্মীদের বুদ্ধি ও সহায়তায় পণ্যবাহী ট্রেনটিকে আয়ত্তে আনা যায়। যদিও এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি বা আহত হওয়ার খবর পাওয়া যায়নি। কারণ রেলের যে লাইন দিয়ে ওই পণ্যবাহী ট্রেনটি যাচ্ছিল, বিপরীত দিক থেকে অন্য কোনো ট্রেন না থাকায় কোনো দুর্ঘটনা ঘটেনি।

ভারতীয় রেল পুলিশের অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর (এএসআই) গুরদেব সিং জানান চালকবিহীন ট্রেনের এগিয়ে আসার খবর পেয়েই ওই ট্রেনের যাত্রাপথে সমস্ত রেলওয়ে ক্রসিং বন্ধ করে দেওয়া হয় এবং ট্রেনটির গতিপথ কমাতে কিছু মেকানিক্যাল প্রক্রিয়ার সহায়তা নিতে হয়েছিল। তবে পাঠান কোটের দিকে ঢাল আছে তা তিনি স্বীকার করে নিয়েছেন। কিন্তু এ ধরনে গাফিলতি নিয়ে কোনো মন্তব্য করেনি।

এরই মধ্যে এ ঘটনার তদন্ত শুরু হয়েছে। রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনা স্থলে পৌঁছেছেন। ট্রেনের ভিডিও এরই মধ্যে সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
ভিএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।