ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ভারত

সীমান্তে ১০ মাসে ১৫০ কেজি স্বর্ণ জব্দ বিএসএফের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
সীমান্তে ১০ মাসে ১৫০ কেজি স্বর্ণ জব্দ বিএসএফের

কলকাতা: ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত থেকে আবার বিপুল মূল্যের স্বর্ণ উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা। বিএসএফ জানিয়েছে, এই নিয়ে চলতি বছরে এখনো পর্যন্ত ১৫০ কেজি স্বর্ণ বাজেয়াপ্ত করেছে দক্ষিণ বেঙ্গল সীমান্তের বিএসএফ এর দায়িত্বপ্রাপ্ত সদস্যরা।

 

রোববার (৫ নভেম্বর) বিএসএফ এক বিবৃতিতে জানিয়েছে, শনিবার(৪ নভেম্বর) পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণা জেলার, বাহিনীর ৬৮ ব্যাটালিয়ন, রনঘাট সীমাচৌকি এলাকা থেকে ১৭টি স্বর্ণের বার উদ্ধার করেছে। জব্দকৃত স্বর্ণের ওজন ১৬.৭ কেজি। ভারতীয় মুদ্রায় এসব স্বর্ণের মূল্য প্রায় সাড়ে দশ কোটি রুপি মত। গ্রেফতার করা হয়েছে এক পাচারকারীকে।

বাহিনির তথ্য মতে, এসব স্বর্ণ বাংলাদেশ থেকে ভারতে পাচারের চেষ্টা করা হচ্ছিল।

বিএসএফ জানিয়েছে, স্থানীয় সময় সকাল ১১টা নাগাদ রনঘাট সীমাচৌকি এলাকায় সন্দেহজনক এক বাইক আরোহী বাহিনীর নজরে আসে। ওই হুন্ডা চালককে তল্লাশি চালিয়ে ব্যক্তিটির কোমরে কাপড়ের বেল্টের ভিতর থেকে ১৭টি স্বর্ণের বারের সন্ধান মেলে। ওই বিপুল পরিমাণ স্বর্ণ বাজেয়াপ্ত কর হয় এবং গ্রেফতার করা হয় বাইক চালককে।

জিজ্ঞাসাবাদে বিএসএফ জানতে পারে, পাচারকারী নাম আজর মণ্ডল(২৭), সে উত্তর চব্বিশ পরগণা জেলার রাজকোলের বাসিন্দা। আজর জানায় সে একজন ফুল চাষী। অভাবের কারণে, গত প্রায় ছয় মাস ধরে সে সীমান্ত পাচারের সাথে জড়িত। জেরায় আজর আরও জানায়িছে, বাংলাদেশের মাটিলা গ্রামের বাসিন্দা আলম মণ্ডলের কাছ থেকে এসব স্বর্ণের বারগুলো নিয়েছিল এবং তা পৌঁছে দেওয়ার কথা ছিল সংশ্লিষ্ট জেলার বনগাঁর এক ব্যক্তির হাতে। কিন্তু, বিএসএফ তৎপরতার কারণে তা বানচাল হয়ে যায়। আটক ব্যক্তি ও জব্দকৃত মালামাল কলকাতা শুল্ক দফতরের কাছে হস্তান্তর করা হয়েছে।

এর আগে ১ নভেম্বর ভারতের পেট্রাপোল সীমান্ত থেকে প্রায় ৭ কেজি স্বর্ণ জব্দ করেছে বিএসএফ। জব্দকৃত স্বর্ণের মূল্য প্রায় সাড়ে ৪ কোটি রুপি। স্বর্ণ পাচারের অভিযোগে একজন ভারতীয়কে গ্রেপ্তারও করা হয়েছে। সেসব স্বর্ণও বাংলাদেশ থেকে ভারতে পাচারের চেষ্টা করা হচ্ছিল।

তবে বাহিনীর অভিমত, উত্তর চব্বিশ পরগণার রনঘাট সীমান্ত পাচারের ঘাটি হয়ে উঠছে।

গত ১৮ সেপ্টেম্বর রনঘাট সীমান্ত এলাকা থেকে ২৩ কেজি স্বর্ণের সামগ্রী উদ্ধার করেছিল বাহিনী। যার আনুমানিক মূল্য ছিল ১৪ কোটি রুপি। আটক করা হয়েছিল এক পাচারকারীকেও।

সব মিলিয়ে এখনো পর্যন্ত ১৫০ কেজি স্বর্ণ বাজেয়াপ্ত করেছে বিএসএফ এর দক্ষিণ বেঙ্গল সীমান্তের দায়িত্বপ্রাপ্ত সদস্যরা। বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের ডিআইজি (জনসংযোগ) একে আর্য জানিয়েছেন, ভারত-বাংলাদেশ সীমান্তে চোরাচালান বন্ধে বিএসএফ কঠোর পদক্ষেপ নিচ্ছে। সীমান্তে যেকোনো ধরনের চোরাচালান বন্ধে বিএসএফ সম্পূর্ণভাবে প্রতিজ্ঞাবদ্ধ।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, ৫ নভেম্বর, ২০২৩
ভিএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।