ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

ওজন কমানোর যে ওষুধ বিক্রির হিড়িক

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২১
ওজন কমানোর যে ওষুধ বিক্রির হিড়িক প্রতীকী ছবি

ইনজেকশনের মাধ্যমে ওষুধ গ্রহণ করলে ওজন কমবে বলে দাবি করেছে ডেনমার্কের একটি সংস্থা। এরপর তাদের তৈরি একটি ওষুধ বিক্রির হিড়িক পড়েছে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে।

এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ডেনমার্কের প্রতিষ্ঠান নোভো নরডিস্ক এ/এস-এর ওজন কমানোর ওই ওষুধটির নাম ওয়েগোভি (Wegovy)। এটি ইনজেকশনের মাধ্যমে নিতে হয়। সপ্তাহে একটি করে ইনজেকশন নিলে কমে যাবে খিদে। এর ফলে প্রায় ১৫ শতাংশ পর্যন্ত ওজন কমতে পারে বলে দাবি প্রস্তুতকারকদের।  

এই ওষুধটিই প্রথম প্রেসক্রাইবড স্লিমিং ওষুধ, যা যুক্তরাষ্ট্রে সাত বছরের জন্য ছাড়পত্র পেয়েছে। আর ওষুধটি বিক্রি করে প্রস্তুতকারক সংস্থার আয় প্রায় ৪১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

নোভো নরডিস্কের সিইও লার্স ফ্রুয়ারগার্ড জর্গেনসেন বলেন, অতিরিক্ত ওজন থাকলে কোভিড-১৯ রোগীদের জটিলতা আরও বাড়তে পারে। ফলে মহামারিতে অনেকে ওজন কমাতে আরও বেশি মনোযোগ দিয়েছেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্কদের বেশিরভাগেরই ওজন বেশি। তাদের অনেকেই ওজন কমানোর চেষ্টা করেন। তাই ওয়েগোভি কেনার হিড়িক পড়েছে যুক্তরাষ্ট্রে। অবস্থা এমনই যে, দোকানে গিয়েও কিনতে পারছেন না অনেকে।  

এ বিষয়ে নোভো নরডিস্কের সিইও বলেন, এটি খুবই দুর্ভাগ্যজনক যে, আমরা সব রোগীদের সাহায্য করতে পারছি না। এই সমস্যা সমাধানে চেষ্টা চলছে।  

২০২২ সালের প্যাকেজিং ও উত্পাদন বৃদ্ধি করা হবে বলেও জানিয়েছেন লার্স ফ্রুয়ারগার্ড জর্গেনসেন।  

নোভো নরডিস্ক মূলত ডায়াবেটিস সংক্রান্ত ওষুধ প্রস্তুতের জন্য পরিচিত। ওজন কমানোর ওষুধ এই প্রথম আনল সংস্থাটি। আর এতেই বাজিমাত।

২০২৫ সালের মধ্যে বিশ্বজুড়ে আনুমানিক ১০০ কোটি মানুষ স্থুলকায় হয়ে যাবে। এর ফলে আগামী দিনে ডায়াবেটিস, হৃদরোগ এবং ক্যান্সারের ঝুঁকি বাড়বে প্রায় সব দেশেই। স্বাস্থ্য খাতে খরচও বেশি হবে।

বাংলাদেশ সময়: ১১১৯ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa