ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্যানিটেশনের আওতায়’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৬
‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্যানিটেশনের আওতায়’

ঢাকা: ‘শহর এলাকায় শতভাগ মানুষ স্যানিটেশনের আওতায় এসেছে। গ্রাম এলাকায় এর আওতায় রয়েছে ৯৮ শতাংশ মানুষ।

তবে বর্তমানে শহর আর গ্রাম মিলিয়ে স্যানিটেশনের আওতায় রয়েছে দেশের ৯৯ শতাংশ মানুষ। স্যানিটেশনের আওতায় আসা এসব মানুষের মধ্যে ৬১ ভাগ মানুষ উন্নত স্যানিটেশন ব্যবহার করে। বর্তমানে এক শতাংশ মানুষ উন্মুক্ত স্থানে মলত্যাগ করে। ’

শনিবার (০১ অক্টোবর) রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল ভবনে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষে স্থানীয় সরকার মন্ত্রণালয় এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এ বছর স্যনিটেশন মাসের প্রতিপাদ্য হচ্ছে, উন্নত স্যানিটেশনে সুস্থ জীবন। স্যানিটেশন মাস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন। এ বছর স্যানিটেশন মাস গুরুত্বের সঙ্গে উদযাপন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে দেশের স্যানিটেশনের চিত্র তুলে ধরে বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. ওয়ালী উল্লাহ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, আগামী তিন বছরের মধ্যে শতভাগ স্যানিটেশন নিশ্চিত করা সম্ভব হবে। আর উন্নত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব হবে আগামী ২০২০ সালের মধ্যে। যদিও সহস্রাব্দ উন্নয়ন লক্ষমাত্রা অর্জনের ক্ষেত্রে উন্নত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার বাধ্যবাধকতা রয়েছে ২০৩০ সাল পর্যন্ত।

বর্তমানে দেশে যৌথ টয়লেট ব্যবহার করে ২৮ শতাংশ মানুষ। এর মধ্যে ১০ শতাংশ মানুষ অনুন্নত টয়লেট ব্যবহার করে এবং দেশের ৯৮ শতাংশ টয়লেট অথবা সেফটিক ট্যাংকনির্ভর। দেশের প্রায় সব অঞ্চল এসব মানবর্বজ্য তুলে উন্মুক্ত স্থান, জলাশয় ও খাল-বিলে ফেলা হয়। এটি নিরসণে স্থানীয় সরকার বিভাগ একটি ফ্রেমওয়ার্ক তৈরির উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে নিরাপদ পানি সরবরাহ ও উন্নত স্যানিটেশেন ব্যবস্থা নিশ্চিত করা হবে।

এসময় সংবাদ সম্মলেনে উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার বিভাগের যুগ্মসচিব মো. মাহাবুব হোসেন, উপ-সচিব মো. খাইরুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (পূর্ত) শহীদ ইকবাল, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (পানি সম্পদ) মো. দেলওয়ার হোসেন ও ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি জাকারিয়া আগবারেমি।

বাংলাদশে সময়: ১৫৩৮ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৬
এসএমএ/জিপি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।