ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশে স্বাস্থ্যসেবার মানোন্নয়ন দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
দেশে স্বাস্থ্যসেবার মানোন্নয়ন দাবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের স্বাস্থ্যসেবার মানোন্নয়ন ও ব্যয় কমাতে মন্ত্রী, রাজনীতিবিদ ও আমলাদের সরকারি হাসপাতালে চিকিৎসা নেওয়ার দাবি জানিয়েছে বেশ কয়েকটি বেসরকারি উন্নয়ন সংগঠন।  

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশে এসব দাবি জানানো হয়।



পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), পল্লীমা গ্রিন ও বাংলাদেশ ক্যানসার সোসাইটি যৌথ উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করে।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খান বলেন, বাংলদেশের উল্লেখযোগ্য সংখ্যক রোগী প্রতিবছর ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর, আমেরিকা, ইংল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে উন্নত চিকিৎসার জন্য যান। এমনকি দেশের প্রধান নির্বাহীরা, মন্ত্রী, এমপি, সরকার ও বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতা, বিত্তবানরা স্বাস্থ্যপরীক্ষার জন্য হরহামেশাই দেশের বাইরে যাচ্ছেন।

এতে প্রতি মাসেই হাজার হাজার কোটি টাকা বিদেশে চলে যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।    

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী দেশের হাসপাতালে চিকিৎসা নেওয়ার ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রীর পথ অনুসরণ করে মন্ত্রী-এমপিসহ রাজনৈতিক ব্যক্তি, উচ্চ পর্যায়ের আমলা, বিত্তবান ও বিশিষ্ট ব্যবসায়ীরা দেশের সরকারি হাসপাতালে স্বাস্থ্যসেবা নিলে স্বাস্থ্যখাত আরও উন্নত হবে।  

তিনি বলেন, দেশের বাইরে গিয়ে চিকিৎসা নিতে থাকলে আমাদের চিকিৎসা ব্যবস্থা কোনোদিন উন্নত হবে না।

দাবিগুলো হলো- ঢাকার বাইরে বিভাগীয় ও জেলা শহরে আধুনিক চিকিৎসাসেবা নিশ্চিত করা, স্থানীয় সব সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালসহ অন্য চিকিৎসা প্রতিষ্ঠানকে মানসম্পন্ন পর্যায়ে উন্নীত করা, জনসংখ্যা অনুপাতে ডাক্তার, নার্স, মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগসহ স্বাস্থ্যখাতের বিভিন্ন সমস্যা দূর করা, জনগণকে সুলভ মূল্যে উন্নত চিকিৎসা দেওয়া, ডাক্তার, নার্স, মেডিকেল টেকনোলজিস্টদের জন্য প্রয়োজনীয় সংখ্যক মেডিকেল কলেজ, নার্সিং ইনস্টিটিউট স্থাপন করা, চিকিৎসাসেবায় অত্যাধুনিক ব্যবস্থা সম্বলিত স্পেশালাইজড হাসপাতাল স্থাপন করা।

মানববন্ধনে এসময় আরও উপস্থিত ছিলেন পল্লীমা গ্রিন’র চেয়ারম্যান হাফিজুর রহমান ময়না, সদস্য সচিব আনিসুর রহমান তারেক, পরিবেশ উন্নয়ন সোসাইটির সভাপতি নাজিম উদ্দিন, পবার সম্পাদক শামীম খান টিটো প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৬
এসজেএ/আরইউ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।