ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

‘সরকারি চাকরিতে দাওয়াত দিয়ে অানা হয়নি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
‘সরকারি চাকরিতে দাওয়াত দিয়ে অানা হয়নি’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দায়িত্বে অবহেলা না করার জন্য চিকিৎসকদের অনুরোধ জানিয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক বলেছেন, ‘আপনাদের দাওয়াত দিয়ে সরকারি চাকরিতে আনা হয়নি। নিজেরাই এ পথ বাছাই করে নিয়েছেন।

তাই জনগণের প্রতি দায়বদ্ধতা থাকতে হবে’।

তিনি বলেন, অনেকেই ঠিকমতো কর্মস্থলে যান না, ঘরে বসে রিপোর্ট তৈরি করেন। এসব মনিটরিং করা হচ্ছে।

কাজের প্রতি দায়বদ্ধ থাকতে চিকিৎসকদের অনুরোধও জানান তিনি।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) রাজধানীর সিরডাপ মিলনায়তনে মৌসুমী সংক্রামক রোগের প্রকোপ নিয়ে বৈজ্ঞানিক সভায় বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

দীন মোহাম্মদ বলেন, এখন দিন দিন এন্টিবায়োটিকের কার্যকারিতা কমে আসছে। অথচ কিছু হলেই মানুষ বুঝে না বুঝে এন্টিবায়োটিক গ্রহণ করছেন। এর ফলে ভবিষ্যতে এন্টিবায়োটিক আর শরীরে রোগ প্রতিরোধে কার্যকর হবে না। প্রেসক্রিপশন ছাড়া যেন এন্টিবায়োটিক কেনা না যায়, সে ব্যাপারে চিকিৎসকদের দৃষ্টি অাকর্ষণ করেন তিনি।

স্বাস্থ্য অধিদফতরের রোগ প্রতিরোধ বিভাগের পরিচালক এবং কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোলের লাইন ডাইরেক্টর অধ্যাপক ডা. অাবুল খায়ের মোহাম্মদ শামসুজ্জামানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি হিসেবে অারো বক্তব্য রাখেন স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম।

জাহিদ মালেক বলেন, সরকার চিকিৎসকদের সুযোগ-সুবিধা প্রদানে আন্তরিক। চিকিৎসকদেরও রোগীর প্রতি অান্তরিক হতে হবে। চিকিৎসকরা দেশের সুনাম বয়ে আনছেন। এ ধারা অব্যাহত থাকতে হবে।

সভায় দেশের উত্তর পশ্চিমাঞ্চলের জেলা-উপজেলা পর্যায়ের সিভিল সার্জন ও মেডিকেল অফিসাররা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
এমএন/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।