ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

দুশ্চিন্তা-মাইগ্রেন-ক্যান্সার ঘটাতে পারে এনার্জি সেভিং বাল্ব!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৫
দুশ্চিন্তা-মাইগ্রেন-ক্যান্সার ঘটাতে পারে এনার্জি সেভিং বাল্ব!

ঢাকা: বিদ্যুৎ সাশ্রয় করতে বাসাবাড়িতে এনার্জি বাল্ব ব্যবহার করা হয়। অথচ সেই বাল্বই কিনা দুশ্চিন্তা, মাইগ্রেন ও ক্যান্সারের কারণ হতে পারে বলে জানা গেছে।



মানুষজন বাসাবাড়িতে বিদ্যুৎ ব্যয় কমাতে এবং পরিবেশবান্ধব হিসেবে এনার্জি সেভিং বাল্ব ব্যবহার শুরু করেন।   অথচ এখন জানা যাচ্ছে, এই এনার্জি সেভিং বাল্ব বিষাক্ত। সে কারণে পরিবেশ সংরক্ষণবাদী সংস্থা (Environmental Protection Agency) এ বিষয়ে একটি সতর্কতা বার্তা জারি করেছে।

সংস্থাটি বলছে, যদি এনার্জি সেভিং বাল্ব কোনো কারণে ভেঙে যায়, তাহলে সেটি সাধারণ বাল্বের (টাঙ্গস্টেন বাল্ব) চেয়ে অন্তত ২০ গুণ বেশি ক্ষতিকর। এটি ভেঙে গেলে সাধারণ বাল্বের চেয়ে যেমন ক্ষতিকর তেমনি গ্রহণযোগ্য মাত্রার চেয়ে ২০ গুণ বেশি পারদ (মারকারি) পরিবেশে ছড়িয়ে দেয়।

এনার্জি বাল্ব যে সব ক্ষতির কারণ হতে পারে, তাহলো- প্রথমত, পারদ (মারকারি) শিশু ও নারীর স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। বিশেষত, যে নারী গর্ভধারণ করেছেন, তার জন্য মারাত্মক বিপদ ডেকে আনতে পারে, এনার্জি সেভিং বাল্বে ব্যবহৃত মারকারি। এ ছাড়া এই মারকারি মস্তিষ্ক, স্নায়ুতন্ত্র, যকৃত (লিভার) এবং কিডনির জন্য ক্ষতিকর।

এ বাদেও হৃদযন্ত্র, রোগ প্রতিরোধক ক্ষমতা, প্রজনন স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ এ এনার্জি বাল্বে ব্যবহৃত মারকারি। আরো জানা গেছে, দুঃশিন্তা, ইনসোমনিয়া (নিদ্রাহীনতা), মাথাব্যথা এবং আলঝেইমার (ভুলে যাওয়া রোগ) রোগের মূল কারণ মারকারি।

দ্বিতীয়ত, ক্যান্সার তৈরির উপাদান ফেনল (Phenol), যা অ্যাসিডযুক্ত বিষ এবং টার (tar) রাসায়নিক উপাদান তৈরিতে ব্যবহৃত হয়; নেফথালিন (Naphthalene) পেট্রোলিয়ামের উপজাত যা এনার্জি বাল্বে ব্যবহৃত হয়, তা স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর।

আমাদের জানা আছে, ইউভি রশ্মি (Ultra violet ray) প্রাণিজগতের জন্য ক্ষতিকর। এই এনার্জি বাল্ব সরাসরি ইউভি-বি রশ্মি ও ইউভি-সি রশ্মি নির্গত করে। ইউভি রশ্মি ত্বক ও চোখের জন্য খুবই ক্ষতিকর। এই রশ্মি আমাদের রোগপ্রতিরোধক ক্ষমতার ওপর হামলা চালায়, যা আমাদের জীবনী শক্তি কমিয়ে দেয়।

সে জন্য খরচের কথা চিন্তা না করে আগের টাঙ্গস্টেন বাল্বই ব্যবহার করতে বলেছেন গবেষকরা। সেটি নিজের, পরিবারের অন্যান্য সদস্যদের স্বাস্থ্য ভালো থাকার স্বার্থেই বলেছেন। পরামর্শ তাদের; কিন্তু কী করতে হবে, সে ভাবনা আপনার আর আমার এবং তা আমাদের ভালোর স্বার্থেই।

বিস্তারিত জানতে নিচের সাইট দুটোতে ক্লিক করতে পারেন-
www.ocregister.com, www.naturalnews.com

বাংলাদেশ সময়: ০৭৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৫
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।