ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

স্বাস্থ্য

জাতীয় মানসিক স্বাস্থ্য আইন দ্রুত প্রণয়নের দাবি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৪
জাতীয় মানসিক স্বাস্থ্য আইন দ্রুত প্রণয়নের দাবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মনোসামাজিক প্রতিবন্ধীদের স্থায়িত্বশীল উন্নয়ন ও পরিবর্তনে প্রস্তাবিত খসড়া আইন ‘বাংলাদেশ মানসিক স্বাস্থ্য আইন-২০১৪’ দ্রুত প্রণয়ন ও এতে বেশকিছু বিষয় সংযুক্তির সুপারিশ করেছে মেন্টাল হেলথ অ্যাডভোকেসি অ্যাসোসিয়েশন।

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে সম্প্রতি চট্টগ্রাম নগরীতে সংস্থার এক মতবিনিময় সভায় এ সুপারিশ করা হয়।



সংস্থার কার্যনির্বাহী সদস্য নারীনেত্রী জাহান আরা হেনার সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট এম এম জোবায়ের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিটাগাং সোসাইটি ফর দ্য ডিজঅ্যাবল্ডের সভাপতি মোস্তফা কামাল যাত্রা এবং অ্যালায়েন্স অব আরবান ডিপিও’স ইন চিটাগাং- এর সহ সভাপতি আলী আহম্মদ।

ডিয়াকোনিয়া বাংলাদেশ এবং উৎস- এর সহযোগিতায় আয়োজিত মতবিনিময় সভা সঞ্চালন করেন উৎস- এর প্রোগ্রাম ম্যানেজার মুহাম্মদ শাহ আলম। সভায় ‘মনোসামাজিক প্রতিবন্ধী ব্যক্তিদের মানবাধিকার: প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক একটি ধারণাপত্র উপস্থাপন করেন উৎস- এর সাইকোথেরাপিস্ট রিপা পালিত উর্মি।

ধারণাপত্রে মনোসামাজিক প্রতিবন্ধীদের স্থায়িত্বশীল উন্নয়ন ও পরিবর্তনে প্রস্তাবিত খসড়া আইন ‘বাংলাদেশ মানসিক স্বাস্থ্য আইন-২০১৪’ তে বেশকিছু বিষয় সংযুক্ত করার সুপারিশ করেন।  

সভায় মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন ভোরের আলো-এর চিফ কো-অর্ডিনেটর মো. শফিকুল ইসলাম খান, উৎস- এর ট্রেনিং কো-অর্ডিনেটর মাহবুব আরা আক্তার, সিসিবিপিসি- এর প্রোগ্রাম ম্যানেজার অ্যাড. নুরুজ্জাহান, র‌্যাড- এর অর্থ সম্পাদক সোহেল খন্দকার।

বক্তারা বলেন, বাংলাদেশে ২০১৩ সালে মনোসামাজিক প্রতিবন্ধীদের স্থায়িত্বশীল উন্নয়ন ও পরিবর্তনে দু’টি আইন প্রণয়ন করা হলেও সেখানে মনোসামাজিক প্রতিবন্ধী ব্যক্তিদের মতামতের যৌক্তিক প্রতিফলন নেই। তাই প্রস্তাবিত খসড়া ‘বাংলাদেশ মানসিক স্বাস্থ্য আইন ২০১৪’- এ বিষয়টিকে গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়ে মনোসামাজিক প্রতিবন্ধী ব্যক্তিদের মতামতের অন্তর্ভূক্তি নিশ্চিত করতে হবে।

মেন্টাল হেলথ অ্যাডভোকেসি অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশে প্রচলিত ‘লুনাসিঅ্যাক্ট- ১৯১২’ রহিত করে ২০০৬ সালে জাতিসংঘ গৃহীত ইউএনসিআরপিডি- এর আলোকে একটি ‘জাতীয় মানসিক স্বাস্থ্য সুরক্ষা ও অধিকার আইন ২০১৪’ প্রসঙ্গের অধিপরামর্শমূলক কার্যক্রম পরিচালনা করছে। এর ধারাবাহিকতায় আগামী ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে ‘মনোসামাজিক প্রতিবন্ধীদের মানবাধিকার’ শীর্ষক আলোচনা সভা করবে সংস্থাটি।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa