ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

স্বাস্থ্য

মৃত্যুর সময় জানাবে যে ব্যায়াম! (ভিডিও)

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৪
মৃত্যুর সময় জানাবে যে ব্যায়াম! (ভিডিও)

ঢাকা: অ্যাপ ‍বা অন্য কোনো মাধ্যম নয়। এবার আপনার পারদর্শিতাই বলে দেবে ‘মৃত্যুর’ সময়! আর তা নির্ভর করছে একটি ব্যায়ামের উপর।



কত সহজে আপনি নড়াচড়া করতে পারেন, শরীরের ওপর আপনার কতটুকু নিয়ন্ত্রণ রয়েছে এরকম একটি ব্যায়ামই বলে দেবে আপনার মৃত্যুর সময়। ব্যায়ামটির বিষয়ে অনেকে জানলেও, এটি যে এতো কার্যকর তা সবার নজরে এনেছেন ব্রাজিলের একদল চিকিৎসক।

চিকিৎসকরা ব্যায়ামটির নাম দিয়েছেন ‘সিটিং-রাইজিং টেস্ট’ (এসআরটি), যা আপনার শরীরের ‘শক্তি ও নিয়ন্ত্রণক্ষমতা’র জানান দেবে।

ব্যায়ামের বিষয়ে চিকিৎসকরা জানান, কোনো কিছুর সাহায্য ছাড়াই আপনি উঠতে-বসতে পারছেন কিনা। যারা দশবারের মধ্যে তিনবার বা তার চেয়ে কম করতে পারছেন, আগামী ছয় বছরের মধ্যে তাদের মৃত্যুর ঝুঁকি, যারা অন্তত আটবার পারছেন তাদের চেয়ে পাঁচগুন বেশি। তবে বিষয়টি পঞ্চাশোর্ধ্ব মানুষের ক্ষেত্রে প্রযোজ্য।

রিওডি জেনিরোর গামা ফিলহো বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্লাউডিয়া গিল আরাউজু মূলত এ ব্যায়ামের আবিস্কারক। শরীর নিয়ন্ত্রণে রাখতে রোগীদের এ ব্যায়াম করার প্রতি জোর দিয়েছেন তিনি।

তিনি বলেন, বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমাদের মাংসপেশী দুর্বল হয়ে যায়। কোনো ধরনের যন্ত্রের প্রয়োজন হয়না বিধায়, যে কেউ এ ব্যায়াম করতে পারেন।

২০০২ সালে ৫১ থেকে ৮০ বছর বয়সী কয়েকজনের উপর পরিচালিত এক পরীক্ষার ফলাফল তুলে ধরে বলা হয়, যারা আট ‍বা তার কাছাকাছি স্কোর করেছেন ‍আগামী ছয় বছরের মধ্যে তাদের মৃত্যুর ঝুঁকি দ্বিগুন।

সর্তকতা: আর্থাইটিস ও যাদের বিশেষ কোনো শারীরিক অক্ষমতা রয়েছে তারা এ ব্যায়াম থেকে বিরত থাকুন। স্বাচ্ছন্দ্য বোধ করছেন এমন কাপড় ব্যবহার করুন, পায়ে জুতা ব্যবহার করবেন না। বসার সময় দু’পাশে পা ক্রস করে বসুন, নুয়ে পড়বেন না। পর্যাপ্ত জায়গার বিষয়টি নিশ্চিত করুন।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa