ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

চুল কাটার ঘটনা তদন্তে রবিতে ইউজিসি প্রতিনিধি দল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
চুল কাটার ঘটনা তদন্তে রবিতে ইউজিসি প্রতিনিধি দল শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছেন তদন্ত কমিটির সদস্যরা

সিরাজগঞ্জ: ১৪ শিক্ষার্থীর মাথার চুল কাটার ঘটনা তদন্তে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) অস্থায়ী ক্যাম্পাসে এসেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রতিনিধি দল।  

বুধবার (২৭ অক্টোবর) সকালে ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক জামিলুর রহমান ও পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের সহকারী পরিচালক আবু ইউসুফ হীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসে তদন্ত কার্যক্রম শুরু করেছেন।

ইউজিসি প্রতিনিধি দল আসার পরই এসেছেন অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনও।  

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলী এ তথ্য নিশ্চিত করে বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের দুই সদস্যের প্রতিনিধি দল ক্যাম্পাসে এসে পৌঁছেছে। তারা তদন্ত কার্যক্রমও শুরু করেছেন। এ প্রতিনিধি দলের প্রধান ইউজিসি সদস্য প্রফেসর দীল আফরোজা না এলেও তিনি ভার্চ্যুয়ালি যুক্ত আছেন। অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনও এসেছেন।  

প্রতিনিধি দলের সদস্যরা শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী, বিভাগীয় চেয়ারম্যান, অভিযুক্ত শিক্ষিকা ও ভুক্তভোগী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছেন বলে জানা গেছে।  

এর আগে ২৬ সেপ্টেম্বর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেন বিভাগের চেয়ারম্যান সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন। অপমান সহ্য করতে না পেরে সোমবার (২৭ সেপ্টেম্বর) রাতে নাজমুল হাসান তুহিন নামে এক ছাত্র অতিমাত্রায় ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন।

এ ঘটনার প্রতিবাদে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকাল থেকে শিক্ষার্থীরা সব পরীক্ষা বর্জন করে একাডেমিক এবং প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ করে। ওইদিন রাতেই বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান, সহকারী প্রক্টর ও সিন্ডিকেট সদস্য পদ থেকে পদত্যাগ করেন ফারহানা ইয়াসমিন বাতেন। ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটি গঠিত হয়। এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনকে সাময়িক বরখাস্ত করা হলেও স্থায়ী বহিষ্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলতেই থাকে। একপর্যায়ে শিক্ষামন্ত্রীর আশ্বাসে আন্দোলন থেকে সরে আসেন শিক্ষার্থীরা।  অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন

এদিকে বৃহস্পতিবার (২১ অক্টোবর) তদন্ত প্রতিবেদন জমা দেয় কমিটি। শুক্রবার (২২ অক্টোবর) সিন্ডিকেট মিটিংয়ে ওই প্রতিবেদনের আলোকে সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল। কিন্তু সিদ্ধান্ত ছাড়াই সিন্ডিকেট সভা মূলতবি হওয়ায় রাতেই ফের আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। রোববার দিনভর মহাসড়ক অবরোধ, অনশন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন তারা। আন্দোলন চলা অবস্থায় দু’জন শিক্ষার্থী সবার সামনে আত্মহত্যারও চেষ্টা করেন। রোববার (২৪) অক্টোবর সন্ধ্যায় আন্দোলনরত শিক্ষার্থীদের বোঝাতে এসে অবরুদ্ধ হন রেজিষ্টারসহ শিক্ষক-কর্মকর্তারা। নয় ঘণ্টা পর পুলিশের হস্তক্ষেপে মুক্ত হন শিক্ষক-কর্মকর্তারা। মঙ্গলবার (২৬ অক্টোবর) শিক্ষকদের আশ্বাসে বৃহস্পতিবার (২৮ অক্টোবর) পর্যন্ত আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা।

আরও পড়ুন: 

'লাথি মেরে চারতলা থেকে ফেলে দেবো'

ছাত্রদের চুল কেটে দেওয়া শিক্ষিকার পদত্যাগ 

চুল কাটা: তদন্ত প্রতিবেদন জমা দিল কমিটি

১৪ জনের চুল কেটে দিয়েছেন শিক্ষক

৯ ঘণ্টা পর মুক্ত রবির অবরুদ্ধ

সিদ্ধান্ত ছাড়াই শেষ সিন্ডিকেট সভা, অনশনে

চুল কেটে নেয়া শিক্ষিকার অপসারণ দাবিতে আমরণ

শিক্ষার্থীদের চুল কেটে দেওয়ার প্রতিবাদে

অবশেষে শিক্ষার্থীদের চুল কেটে দেয়া সেই

 

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১ 
এসআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।