ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবিতে অনলাইনে পরীক্ষা নেওয়ার বাঁধা কাটলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, জুন ২৭, ২০২১
খুবিতে অনলাইনে পরীক্ষা নেওয়ার বাঁধা কাটলো

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সংক্রান্ত প্রচলিত অধ্যাদেশে অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে কোনো নির্দেশনা ছিলো না। ফলে প্রস্তুতি নেওয়া হলেও অনলাইনে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছিলো না।

রোববার (২৭ জুন) দুপুরে একাডেমিক কাউন্সিলের এক সভায় করোনা পরিস্থিতিতে পরীক্ষা নেওয়ার বিষয়ে আলোচনায় সরকার করোনা পরিস্থিতি স্বাভাবিক ঘোষণা না দেওয়া পর্যন্ত অন্তবর্তীকালীন ব্যবস্থা হিসেবে অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। এর ফলে এখন অনলাইনে পরীক্ষা নিতে আর কোনো বাঁধা থাকলো না।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেনের সভাপতিত্বে বেলা সাড়ে ১১ টায় একাডেমিক কাউন্সিলের ১৭২ তম সভা (জরুরি) অনুষ্ঠিত হয়। সভায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোসাম্মাৎ হোসনে আরা, ডিনরাসহ সংশ্লিষ্ট স্থানীয় অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় করোনা পরিস্থিতিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইন পাঠদান ও পরীক্ষা সংক্রান্ত নীতিমালা প্রণয়ন কমিটির প্রতিবেদন ও কারিগরি কমিটির দাখিল করা প্রতিবেদন নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং সেখানে অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়।

যুগান্তকারী এ সিদ্ধান্তের ফলে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অনলাইনে এবং স্বাভাবিক হলে সশরীরে পরীক্ষা নেওয়ার সব পথ খোলা থাকলো। এ সিদ্ধান্তের ফলে করোনা মহামারির পরিস্থিতিতে এরই মধ্যে একাডেমিক ক্ষেত্রে যে ক্ষতি হয়েছে তা অনলাইনে পরীক্ষা নেওয়ার মাধ্যমে অনেকটা পুষিয়ে নেওয়া সম্ভব হবে।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সচিব রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস জানান, অনলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারে খুব শিগগিরই একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন করা হবে। বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্যের দায়িত্ব নেওয়ার পর প্রথম একাডেমিক কাউন্সিল সভায় যে সিদ্ধান্ত নেওয়া হলো তা অত্যন্ত সময়োপযোগী এবং অনলাইনে শিক্ষা ও পরীক্ষা কার্যক্রম অব্যাহত রাখার ক্ষেত্রে তা খুবই তাৎপর্যপূর্ণ।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জুন ২৭, ২০২১
এমআরএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।