ঢাকা, মঙ্গলবার, ১০ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গবন্ধু বাঙালি জাতির মুক্তির দিশারি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
বঙ্গবন্ধু বাঙালি জাতির মুক্তির দিশারি বক্তব্য দেন হজরত শাহসুফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী (মজিআ)

চট্টগ্রাম: মানবতাবাদী কবি মাওলানা রুমীর কণ্ঠে অনুরণিত হয়েছে মানুষের জয়গান। তিনি সত্যিকার ইসলামি দর্শন সুফিবাদ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন।

তার মাসনভি হয়ে উঠে মানুষের অন্ধকার রজনীর আলোকবর্তিকা; পথহারা মানুষের পথপ্রদর্শক। দুনিয়ার শৌর্যবীর্য পরিহার করে মহান আল্লাহ তাআলার প্রতি অকৃত্রিম মুহব্বতের চর্চা করেছেন মাওলানা রুমী। আধ্যাত্মবাদের প্রাণকেন্দ্র মাইজভাণ্ডার দরবারেও সেই মানবতাবাদের পতাকা উড্ডীন রয়েছে।

রিপাবলিক অব টার্কি’র বাংলাদেশ দূতাবাস, টার্কি অনারারি কনসাল জেনারেল অব চিটাগাং এবং শাহানশাহ্ হজরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (ক.) ট্রাস্টের আয়োজনে রোববার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় অনুষ্ঠিত সুফি সেমিনারে বক্তারা এ কথা বলেন।

‘মুজিববর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন’ উপলক্ষে নগরেরে জাকির হোসেন সড়কের খুলশী কনভেনশন হলে (কর্ণফুলী হল) ‘রোডম্যাপ টু সাসটেইনেবল পিস: মাওলানা জালালুদ্দিন রুমির পথ’ শীর্ষক সেমিনার ও সুফি সংগীতানুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রিপাবলিক অব টার্কি’র বাংলাদেশ অ্যাম্বেসির অ্যাম্বাসেডর এইচই মোস্তফা ওসমান তুরান।  

সভাপতিত্ব করেন মাইজভাণ্ডার শরিফ গাউসিয়া হক মনজিলের সাজ্জাদানশীন ও শাহানশাহ্ হজরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (ক.) ট্রাস্টের ম্যানেজিং ট্রাস্টি হজরত শাহসুফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী (মজিআ)।  

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির মুক্তির দিশারি। তাঁর অসামান্য নেতৃত্ব, দূরদর্শিতা ও সুমহান ত্যাগের কারণে আমরা বাংলাদেশ পেয়েছি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতি অশেষ শ্রদ্ধা জানাই।

সব শেষে তুরস্কের সাংস্কৃতিক দলের সুফি সংগীত ‘ঘূর্ণায়মান দরবেশ’ পরিবেশনা উপস্থিত সবার মনজয় করে। এরপর মাইজভাণ্ডারী মরমি গোষ্ঠীর সদস্য হান্নান হোসাইনী, আহমদ নুর আমিরী, নয়ন শীল ও সাজ্জাদ হোসাইন আরমান মাইজভাণ্ডারী গান পরিবেশন করেন। দৈনিক পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরীর ধন্যবাদ সূচক বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।  

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২১
এআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa