ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার মোস্তাফিজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার মোস্তাফিজ বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার মোস্তাফিজুর রহমান/ছবি:সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেটে আরো একটি গৌরব বয়ে আনলেন মোস্তাফিজুর রহমান। আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন ২১ বছর বয়সী এ বাঁহাতি পেসার। অন্যদিকে, ২০১৬ সালের বর্ষসেরা ক্রিকেটারের অ্যাওয়ার্ড জিতেছেন রবিচন্দ্রন অশ্বিন। পাশাপাশি বছরের সেরা টেস্ট খেলোয়াড়ের আসনে বসেন ভারতীয় অফস্পিন অলরাউন্ডার। ওয়ানডে বর্ষসেরা দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক।

ঢাকা: বাংলাদেশ ক্রিকেটে আরো একটি গৌরব বয়ে আনলেন মোস্তাফিজুর রহমান। আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন ২১ বছর বয়সী এ বাঁহাতি পেসার।

অন্যদিকে, ২০১৬ সালের বর্ষসেরা ক্রিকেটারের অ্যাওয়ার্ড জিতেছেন রবিচন্দ্রন অশ্বিন। পাশাপাশি বছরের সেরা টেস্ট খেলোয়াড়ের আসনে বসেন ভারতীয় অফস্পিন অলরাউন্ডার।

ওয়ানডে বর্ষসেরা দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের শেষদিকে ম্যাচ জয়ী ইনিংস খেলা ওয়েস্ট ইন্ডিজের কার্লোস ব্রাথওয়েট জিতে নিয়েছেন টি-২০ পারফরম্যান্স অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড।

বর্ষসেরা নির্ধারণে ভোটিং সময়সীমা ধরা হয় গত বছরের ১৪ সেপ্টেম্বর থেকে এ বছরের ২০ সেপ্টেম্বর পর্যন্ত। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসির কোনো একক বার্ষিক পুরস্কার জিতলেন মোস্তাফিজ। এ সময়ের মধ্যে তিনি তিনটি ওয়ানডেতে ৮টি উইকেট লাভ করেন। আর টি-টোয়েন্টিতে ১০ ম্যাচে তুলে নেন ১৯টি উইকেট।

মর্যাদাপূর্ণ এ অর্জনের পর আইসিসিকে ধন্যবাদ দিতেও ভোলেননি মোস্তাফিজ। নিজের অফিসিয়াল টুইটার পেজে আইসিসির তৈরি করা বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হওয়ার ছবি পোস্ট করে লেখেন, ‘আলহামদুলিল্লাহ! আমাকে সমর্থন যোগানোর জন্য আইসিসি ও সবাইকে ধন্যবাদ। ’

বর্তমানে বাংলাদেশ দলের সঙ্গে নিউজিল্যান্ডে অবস্থান করছেন মোস্তাফিজ। এরই মধ্যে কিউইদের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে ইনজুরি কাটিয়ে লম্বা বিরতির পর বোলিংয়ে ফিরেছেন তিনি। বৃহস্পতিবারের (২২ ডিসেম্বর) ম্যাচটিতে বৃষ্টি আইনে তিন উইকেটে হেরে গেলেও বল হাতে দুই উইকেট নিয়ে উজ্জ্বল ছিলেন ‘কাটার মাস্টার’ খ্যাত মোস্তাফিজ।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই তারকাখ্যাতির জানান দেন মোস্তাফিজ। গোটা ক্রিকেট বিশ্বই যার বোলিং দেখে মুগ্ধ। এখন পর্যন্ত ৯টি ওয়ানডেতে ২৬টি উইকেট নিয়েছেন। বোলিং গড় ১২.৩৪। ইকোনমি রেট ৪.২৬। তার মধ্যে রয়েছে গত বছর ভারতের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে ১১ উইকেট শিকারের কীর্তি।

আর ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে ১৩ ম্যাচে ২২ বার উইকেট উদযাপন করেন। টেস্টে অবশ্য নিয়মিত নন মেস্তাফিজ। ইনজুরিমুক্ত ও ফিটনেস ঠিক রাখতেই তাকে এ ফরমেট থেকে দূরে রাখছে বিসিবি। সাদা পোশাকে দুই ম্যাচ খেলে নিয়েছেন ৪টি উইকেট।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।