ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপের দলেও চোখ রাখছেন রনি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
বিশ্বকাপের দলেও চোখ রাখছেন রনি

ঢাকা: আবু হায়দার রনি-বিপিএল শুরুর ‍আগে ক’জনই শুনেছেন নামটা। বিপিএল শেষে উল্টো প্রশ্নটাই উঠতে পারে, কতজন শোনেননি তার নাম।

বিপিএলে ‍আলো ছড়িয়ে জায়গা করে নিয়েছেন টি-টোয়েন্টির বাংলাদেশ দলে। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে রাখা হয়েছে এ বাঁহাতি পেসারকে।
 
বিপিএলে ভালো করার পুরস্কার হাতে হাতেই পেলেন আবু হায়দার। তাই বলে এতেই থেমে থাকতে রাজী নন তিনি। জিম্বাবুয়ে সিরিজে টাইগার একাদশে সুযোগ পেলে সেরা সাফল্য দেখিয়ে আসন্ন এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও জায়গা করে নিতে চান এ তরুণ।
 
জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডে থেকে অনুশীলন করেছেন গত তিন দিন। ১৪ সদস্যের বাংলাদেশ দলে ঠাঁ‌ই পাওয়ার পর আজই ছিল রনির প্রথম অনুশীলন। ফুরফরে মেজাজেই দেখা গেছে তাকে। মাশরাফি, মুস্তাফিজদের সঙ্গে বল হাতে নেটে ঘাম ঝড়িয়েছেন তিনি।

অনুশীলন শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হতে হয় তাকে, ‘খুব ভালো লাগছে বাংলাদেশ দলে জায়গা পেয়ে। টিম ম্যানেজম্যান্ট যদি একাদশে সুযোগ দেয় নিজের সেরা পারফরম্যান্স দেওয়ার চেষ্টা করবো। ’
 
জিম্বাবুয়ে সিরিজ শেষে ফেব্রুয়ারির ২৪ তারিখ বাংলাদেশে শুরু হবে এশিয়া  কাপ টি-টোয়েন্টি। এশিয়া কাপ শেষেই ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ। জিম্বাবুয়ে সিরিজে ভালো কিছু করে এশিয়া কাপ ও বিশ্বকাপের দলেও থাকার স্বপ্ন দেখছেন এ ক্রিকেটার, ‘জিম্বাবুয়ে সিরিজে ভালো করলে এশিয়া কাপ, বিশ্বকাপের দলেও থাকার সুযোগ তৈরী হবে। আমি চেষ্টা  করবো। ’  
 
বোলিংয়ে রনির শক্তির জায়গা লাইন-লেন্থ ও ভেরিয়েশন। গতিটা একটু কম হলেও অনুশীলন করে সেটি বাড়িয়ে নেওয়ার চেষ্টার কথাই জানালেন, ‘আমার শক্তি হলো লাইন-লেন্থ ও ভেরিয়েশেন। পেসটা একটু কম আছে। পরিশ্রম করলে সেটি বেড়ে যাবে। ব্যাটিংটা যেহুতু জানি বোলিং অলরাউন্ডার হিসেবে দলে থাকতে চাই। ’
 
ছোটবেলা থেকেই বোলিংয়ে রনির আইডল মাশরাফি বিন মর্তুজা। বিদেশি ক্রিকেটারদের মধ্যে পাকিস্তানের মোহাম্মদ আমির ও অস্ট্রেলিয়ার মিচেল জনসনকে অনুসরণ করেন বলে জানান রনি।

এবারের বিপিএলে সবচেয়ে কম বয়সে দল পাওয়া ক্রিকেটার ছিলেন আবু হায়দার রনি। ‍কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ‍মাঠে নেমে শুরুতেই ঝলক ‍দেখাতে থাকেন এ পেসার। বোলিংয়ের সময় আক্রমনাত্মক মেজাজ, ফলো থ্রু, আর ভ্যারিয়েশন দিয়ে দর্শকদের মোহিত করেন আবু হায়দার। টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ২১টি উইকেট নেন এ তরুণ।
 
ঘরোয়া ক্রিকেটে ঢাকা মেট্রোপলিসের হয়ে খেলেন আবু হায়দার। প্রিমিয়ার লিগ খেলেছেন ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের হয়ে। খেলেছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ ও ১৯ দলে। ৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে নিয়েছেন ১৪ উইকেট। লিস্ট এ ম্যাচ খেলেছেন ১১টি, নিয়েছেন ১৭ উইকেট।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, ০৬ জানুয়ারি, ২০১৬
এসকে/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad