ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

৭ নভেম্বর স্বাধীনতা-সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষার কবচ: লুৎফর রহমান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২২
৭ নভেম্বর স্বাধীনতা-সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষার কবচ: লুৎফর রহমান

ঢাকা: জাতীয় গণতান্ত্রিক পার্টি একাংশের (জাগপা) সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান বলেছেন, ১৯৭৫ সালের ৭ নভেম্বর শুধু কোনো দিবস নয়। সেই দিনটি বাংলাদেশের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ দিন।

কেননা সেদিন সিপাহী-জনতার বিপ্লবের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ও গণতন্ত্র পুনরুদ্ধার হয়েছিল। সুতরাং ৭ নভেম্বর হলো বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার কবচ।

বুধবার (৯ নভেম্বর) দুপুরে মহানগর জাগপার উদ্যোগে রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। নগর জাগপা সভাপতি হোসেন মোবারকের সভাপতিত্বে ও নজরুল ইসলামের পরিচালনায় সভায় আরও বক্তব্য রাখেন, ডা. আওলাদ হোসেন শিল্পী, সাইফুল আলম, যুব জাগপার সভাপতি মীর আমির হোসেন আমু, মো. কাওসার হামিদ, আফতাব হোসেন মীর এজাজ হোসেন প্রমুখ।

খন্দকার লুৎফর রহমান বলেন, ১৯৭১ সালে যে আশা আকাঙ্খা নিয়ে আমরা মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছি, সেই স্বপ্ন আজো পূরণ হয়নি। ১৯৭৫ সালে জাতীয় সংসদে একদলীয় শাসন ব্যবস্থা-বাকশাল কায়েম করে দেশে অরাজক পরিস্থিতি তৈরি করা হয়েছিল। সে সময় দেশের ক্রান্তিকাল চলছিল। এমনই পরিস্থিতিতে জাতিকে নেতৃত্ব ও দিকনির্দেশনা দিয়ে আবারো ঐক্যবদ্ধ করার মধ্য দিয়ে দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা করেছিলেন জিয়াউর রহমান। এর মধ্য দিয়েই বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়ায়। সুতরাং দেশের গণতন্ত্র পুনরুদ্ধার করতে হলে চলমান আন্দোলনকে আরও বেগবান করতে হবে। যেমনটি নেতৃত্ব দিয়েছেন আমাদের নেতা মরহুম শফিউল আলম প্রধান। আজ তিনি বেঁচে থাকলে আবারো রাজপথে নেতৃত্ব দিতেন।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২২
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।