ঢাকা, সোমবার, ১৫ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

রাজনীতি

সাম্প্রদায়িক শক্তি দেশকে অস্বাভাবিক করতে চায়: নানক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, মার্চ ২০, ২০২১
সাম্প্রদায়িক শক্তি দেশকে অস্বাভাবিক করতে চায়: নানক

ঢাকা: সাম্প্রদায়িক প্রতিক্রিয়াশীল শক্তি দেশে মাথাচাড়া দিয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। তারা বিভিন্নভাবে দেশের স্বাভাবিক অবস্থাকে অস্বাভাবিক অবস্থায় পরিণত করতে চায় বলেও তিনি মন্তব্য করেন।

শনিবার (২০ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ প্রার্থনা, অনাথ শিশুদের মাঝে বস্ত্র ও খাবার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সবুজবাগ বৌদ্ধ মহাবিহারে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

জাহাঙ্গীর কবির নানক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু বিশ্বনেতা হিসেবে সারাবিশ্বে পরিচিত ছিলেন। তিনি সারাজীবন নির্যাতিত নিপীড়িত মানুষের দাবি আদায়ের লক্ষ্যে সংগ্রাম করে গেছেন, মৃত্যুকে আলিঙ্গন করেছেন। বারবার ফাঁসির মঞ্চে গিয়েছিলেন। অসম্ভবকে সম্ভব করার মতো নেতা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

নানক আরও বলেন, বাংলাদেশ আজ উন্নয়ন অগ্রগতির এক মহাসড়কে। আর্থ-সামাজিক উন্নয়নের প্রতিটি সূচকে শেখ হাসিনার নেৃতত্বে এগিয়ে যাচ্ছে। শেখ হাসিনা একজন স্বাপ্নিক মানুষ। তিনি নিজে স্বপ্ন দেখেন এবং মানুষকে স্বপ্ন দেখান এবং স্বপ্ন বাস্তবায়ন করেন। তাই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার কাছে দেশের মানুষের প্রত্যাশাও অনেক বেশি। মানুষের এই প্রত্যাশা পূরণে তিনি নিরলসভাবে কাজ করছেন। শেখ হাসিনার নেতৃত্ব সরকার গঠন হলে বা আওয়ামী লীগের নেতৃত্বে যখনি সরকার গঠন হয়, জনগণ যখন ভোট দিয়ে নির্বাচিত করে তখনই এই  সাম্প্রদায়িক মৌলবাদী অপশক্তি ষড়যন্ত্র শুরু করে। আওয়ামী লীগকে একটি প্রতিক্রিয়াশীল শক্তি মেনে নিতে পারে না। আর মেনে নিতে পারে না বলেই এই তিন টার্মের প্রথম মেয়াদে আওয়ামী লীগ ক্ষমতায় আসার ২১ দিনের মাথায় বিডিআর বিদ্রোহ ঘটিয়ে সরকারকে উৎখাত করার চেষ্টা করা হলো। শুধু কি তাই, রামুর বৌদ্ধ বিহারে ধ্বংসযজ্ঞ চালানো হলো, ওই প্রতিক্রিয়াশীল ধর্মান্ধ সাম্প্রদায়িক গোষ্ঠী রামুতে ধ্বংসযজ্ঞ চালাল। পবিত্র বৌদ্ধ বিহারের মূর্তিকে ধ্বংস করে দিল। শত বছরের ইতিহাস ঐতিহ্যকে ধ্বংস করে দিয়েছিল এই ধর্মান্ধ প্রতিক্রিয়াশীল শক্তি।

 নানক বলেন, এই প্রতিক্রিয়াশীল শক্তি আজও বাংলাদেশে মাথাচাড়া দিয়ে উঠেছে। তারা আজ বিভিন্নভাবে দেশের স্বাভাবিক অবস্থাকে অস্বাভাবিক অবস্থায় পরিণত করতে চায়। এরা সুনামগঞ্জে হিন্দু ধর্মালম্বীদের ওপর হামলা করেছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের উপদেষ্টাপরিষদ সদস্য ও ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির চেয়ারম্যান এ কে এম রহমতুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। অনুষ্ঠান পরিচালনা করেন ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, মার্চ ২০, ২০২১
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa