ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

আওয়ামী লীগ

এ যেন লাল-সবুজ আবেগের আচ্ছাদন! 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
এ যেন লাল-সবুজ আবেগের আচ্ছাদন!  আবেগের লাল-সবুজের পোশাক পড়ে সমাবেশে এসেছেন নেতাকর্মীরা। ছবি: জিএম মুজিবুর/বাংলানিউজ

সোহরাওয়ার্দী উদ্যান থেকে: একাত্তরের ৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ঐতিহাসিক ভাষণের ইউনেস্কোর স্বীকৃতি উদযাপন উপলক্ষে নাগরিক সমাবেশস্থল সোহরাওয়ার্দী উদ্যান যেন এক খণ্ড লাল-সবুজের গালিচা। বাঙালির আবেগের এই রঙে ভিন্ন পরিবেশ তৈরি হয়েছে সোহরাওয়ার্দী উদ্যান ও আশপাশের এলাকা।

উৎসবের আমেজ নিয়ে সমাবেশে আসা নেতাকর্মীদের অনেকেই পড়েছেন লাল-সবুজের পোশাক। অনেকেই আবার লাল-সবুজ পতাকা হাতে উপস্থিত হয়েছেন; কারও মাথায় রয়েছে লাল-সবুজের টুপি।

 

লাল-সবুজের এই খেলা দেখে আবেগে ভেসেছেন সমাবেশে উপস্থিতরা। সোহরাওয়ার্দী উদ্যান ও আশপাশের এলাকা যেন আবেগের এই রঙের আচ্ছাদন এটি।  

শনিবার (১৮ নভেম্বর) সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক কমিটির উদ্যোগে যে নাগরিক সমাবেশ আয়োজন করা হয়েছে, সেখানে গিয়ে এমনটাই দেখা গেছে।  

লাল-সুবজের টি-শার্ট পড়ে সমাবেশে এসেছেন ছাত্রলীগের কর্মী মামুন বাংলানিউজকে বলেন, লাল-সবুজ রঙ যেন আত্মার টান। বঙ্গবন্ধুকে নিয়ে অনুষ্ঠান হবে আর আমরা লাল-সবুজ রঙ পরবো না এটা হতে পারে না। এই রঙ আমার দেশকে প্রতিনিধিত্ব করে। দেশ ও দেশের সঙ্গে জড়িয়ে রয়েছেন বঙ্গবন্ধু। তাকে সম্মান জানাতেই এখানে এসেছি।  

আরও পড়ুন>>
** 
সমাবেশমুখী মানুষের ভিড় এসে মিশছে শাহবাগ মোড়ে

সমাবেশে এসেছেন রাজনৈতিক কর্মীরা ছাড়াও নানা শ্রেণি-পেশার মানুষ। তাদের সবার হাতে লাল-সবুজের রং! কারো হাতে পতপত করে উড়ছে বিজয় নিশানের লাল-সবুজের পতাকা। সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশস্থল, টিএসসি, শাহবাগ-সবখানে লাল-সবুজে ভিন্ন পরিবেশ তৈরি হয়েছে। তাদের পথচলায় বর্ণিল হয়ে উঠেছে পথ-ঘাট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আরিফ বলেন, মুক্তিযুদ্ধের অনেক গল্প শুনেছি এবং  বইয়ে পড়েছি। পড়েছি বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণ। যতবার শুনেছি শরীরের  লোম দাঁড়িয়ে যায়।  

‘আমি গর্বিত, এই ভাষণের স্বীকৃতির উদযাপন অনুষ্ঠানে অংশ নিতে পেরে।  মুক্তিযুদ্ধের সংশ্লিষ্ট কোনো অনুষ্ঠান হলেই আমি লাল-সবুজের পোশাক পড়ি। তাই আজও এখানে এসেছি। ’ 

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
এমসি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa