ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

মামলা প্রত্যাহার ছাড়া নিরপেক্ষ নির্বাচনী মাঠ হবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৭
মামলা প্রত্যাহার ছাড়া নিরপেক্ষ নির্বাচনী মাঠ হবে না জাতীয় প্রেসক্লাবে গোলটেবিল আলোচনায় অন্যদের সঙ্গে ড. এমাজউদ্দীন আহমদ; ছবি- রানা

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ বলেছেন যদি নিরপেক্ষ নির্বাচনী ফিল্ড তৈরি করতে হয় তাহলে বিএনপি’র নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা ২৫ হাজার মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

তিনি বলেন সব মামলা সম্পর্কে আমার এই মন্তব্য নয়। অনেকগুলো মামলা শুধু শোনা কথায়, যাচাই না করে, প্রতিহিংসার কারণে তথ্য প্রমাণ ছাড়াই করা হয়েছে।

এসব মামলা প্রত্যাহার করতে হবে।

তিনি আরো বলেন বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, রুহুল কবীর রিজভী সকলের নামে মামলা রয়েছে। তারা মামলার জন্য হাজিরা দেবেন নাকি নির্বাচনের কাজ করবেন?

মঙ্গলবার (৮ আগস্ট) বেলা সাড়ে ১২টার দিকে জাতীয় প্রেসক্লাবে এক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি আরো বলেন, নিরপেক্ষ নির্বাচনের জন্য একটি শক্তিশালী নির্বাচন কমিশন অবশ্যই দরকার। এর কোনো বিকল্প নেই। তবে এটাই সব নয়। এজন্য একটি সুন্দর, সকলের জন্য উপযোগী নির্বাচনী মাঠ দরকার।

তিনি বলেন এখন পর্যন্ত আমাদের নির্বাচন কমিশনের মুখের কথায়, ভাবে নিরপেক্ষ নির্বাচনের কোনো আভাস দেখা যায়নি।

বাংলাদেশ সেন্টার ফর ডায়ালগ এন্ড ডেভেলপমেন্ট (বিসিডিডি)’র আয়োজনে ‘নির্বাচনী রোড ম্যাপ: নিরপেক্ষ নির্বাচনে সংকট ও সম্ভাবনা’ শীর্ষক এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এ আলোচনা সভার সভাপতিত্ব করেন বিসিডিডি’র চেয়ারম্যান শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রফিকুল ইসলাম।

এছাড়া অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিএনপি’র শিক্ষা বিষয়ক সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ, জাতীয় গণতান্ত্রিক মঞ্চের সভাপতি ইসমাইল তালুকদার খোকন, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার পারভেজ আহমেদ, বীর মুক্তিযোদ্ধা ফরিদ উদ্দীন, বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য খালেদা ইয়াসমিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৭
এসআইজে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।