ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ষোড়শ সংশোধনী বাতিলের পরিণতি শুভ হবে না 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৭
ষোড়শ সংশোধনী বাতিলের পরিণতি শুভ হবে না  আলোচনা সভায় অতিথিরা-ছবি-বাংলানিউজ

ঢাকা: ষোড়শ সংশোধনী বাতিলের পরিণতি শুভ হবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

শনিবার (৫ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে নাগরিক ফোরামের উদ্যোগে ‘নিরপেক্ষ, অংশগ্রহণমূলক নির্বাচন: প্রয়োজন রাজনৈতিক ঐক্য’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

সিলেটের দক্ষিণ সুরমায় অর্থমন্ত্রী আবু মাল আবদুল মুহিতের বক্তব্যের সমালোচনা করে মওদুদ বলেন, অর্থমন্ত্রীর এই বক্তব্য  প্রমাণ করে যে, তাদের উচ্চ আদালত বা বিচার বিভাগের প্রতি কোনো আস্থা নেই।

তারা বিচার বিভাগের স্বাধীনতায় বিশ্বাস করে না।

সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও সাবেক আইনমন্ত্রী মওদুদ বলেন, সরকার যদি মনে করেন তারা বিচার বিভাগের সঙ্গে প্রতিযোগিতায় নামবেন তাহলে সেই প্রতিযোগিতায় আপনারা পরাজিত হবেন।

তিনি বলেন, কারণ যারাই বিচার বিভাগের ওপর হাত দিয়েছে আমরা অতীতেও দেখেছি, এখনও দেখছি সেই হাত রক্ষা করা যায় না। বিচার বিভাগ সারভাইভ করে যায়, পার্লামেন্ট সারভাইভ করতে পারে না, সরকারও সারভাইভ করতে পারে না। সরকার পরিবর্তন হতে পারে, পার্লামেন্টের নতুন নির্বাচন হতে পারে কিন্তু এই বিচার বিভাগের যে অস্তিত্ব, যে ডিগনিটি সেটা সব সময় থেকেছে এবং ভবিষ্যতেও থাকবে।

ষোড়শ সংশোধনী বাতিলের রায়কে ‘ঐতিহাসিক’ অভিহিত করে তিনি বলেন, এই রায় শুধু ঐতিহাসিক নয়, এ রায় দেশের ১৬ কোটি মানুষের মনের ইচ্ছার প্রকাশ। সুপ্রিম কোর্টের সাত বিচারপতি সর্বসম্মতিক্রমে এই রায় দিয়েছেন, তাদের আমরা সালাম জানাই।

মওদুদ বলেন, এই রায় সমুন্নত রাখতে হবে। সরকার যদি আরেকবার সংশোধন করতে চান তাহলে তারা ভুল করবেন এবং তাতে এই সরকারের পতন দ্রুত গতিতে হবে বলে আমি মনে করি।

নাগরিক ফোরামের সভাপতি আবদুল্লাহিল মাসুদের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এস এম হাসান তালুকদার প্রমুখ।

**অর্থমন্ত্রীর বক্তব্য অশুভ ইঙ্গিত বহন করে

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৭
এসই/আরআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।