ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

পাঠ্যবইয়ে সাম্প্রদায়িক বিষয়বস্তু নিয়ে ১৪ দলের ক্ষোভ

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭
পাঠ্যবইয়ে সাম্প্রদায়িক বিষয়বস্তু নিয়ে ১৪ দলের ক্ষোভ ১৪ দলের প্রতীক

ঢাকা: নতুন পাঠ্যবইয়ে ভুল এবং সাম্প্রদায়িক বিষয়বস্তু নিয়ে ১৪ দলের সভায় ক্ষোভ প্রকাশ করা হয়েছে। পাঠ্যবইয়ের মাধ্যমে অসাম্প্রদায়িক ধারার জাতি গঠনে নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে সে ধরেনর বিষয়বস্তু অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন জোটের নেতারা।

এজন্য পাঠ্যবইয়ের বিষয়বস্তু পরিবর্তন করার পক্ষে ওই নেতারা মতামত ব্যক্ত করেছেন সভায়। পাশাপাশি এ বছর মুদ্রিত পাঠ্যবইয়ের ভুল দ্রুত সংশোধনের দাবি জানানো হয়।

শনিবার (১৪ জানুয়ারি) সকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে ১৪ দলের একাধিক শরিক দলের নেতাদের সঙ্গে কথা বলে এসব বিষয় জানা যায়।

সভায় কুষ্টিয়ায় ১৪ দলের শরিক আওয়ামী লীগ ও জাসদের মধ্যে বিদ্যমান দ্বন্দ্বের বিষয় নিয়ে কথা ওঠে। এ সময় জাসদ'র (ইনু পক্ষ) সাধারণ সম্পাদক শিরিণ আখতার ও আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফের মধ্যে কথা কাটাকাটি হয়। তারা অভিযোগ এবং পাল্টা অভিযোগও তোলেন।

সভায় সভাপতিত্ব করেন ওয়ার্কার্স পার্টির সভাপতি ফজলে হোসেন বাদশা। সভাটি পরিচালনা করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সূত্র জানায়, সভায় ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক ও জাসদ (আম্বিয়া পক্ষ) সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান পাঠ্যবইয়ের কিছু-কিছু বিষয়বস্তু সম্প্রদায়িক ও মৌলবাদী চিন্তা-ধারার দিকে নতুন প্রজন্মকে আকৃষ্ট করছে বলে অভিযোগ করেন।

আনিসুর রহমান মল্লিক বিষয়টি উত্থাপন করে বলেন, পাঠ্যপুস্তকে ভুল ছাপা হয়েছে। শুধু তাই নয়, পাঠ্যপুস্তকে ছাত্রছাত্রীদের সাম্প্রদায়িক মনোস্ক করার মতো বিষয়বস্তু থাকছে। এটা কী করে হয়?

নাজমুল হক প্রধান এ বিষয়ে বলেন, আমরা অসাম্প্রদায়িক সমাজ ও জাতি গঠন, মৌলবাদ দূর করতে চাই। এজন্য পাঠ্যপুস্তকের মাধ্যমে নতুন প্রজন্মকে অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ করার ব্যবস্থা করতে হবে। পাঠ্যপুস্তকের বিষয়বস্তু সেভাবে নির্বাচন করতে হবে। যেসব বিষয়বস্তু ঢোকানো হচ্ছে তাতে নতুন প্রজন্ম আরও সাম্প্রদায়িক ও মৌলবাদী চিন্তা-ধারার দিকে ধাবিত হবে। এ ধরনের কাজ কীভাবে হচ্ছে। বাইয়ে ভুল ছাপা হচ্ছে কেন? এসবের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

এ সময় মোহাম্মদ নাসিম অন্যদের অংশ নেওয়ার আগেই তাদের থামিয়ে দিয়ে বলেন, আজকের সভায় আমরা বিষয়টি নিয়ে আলোচনা না করে যে বিষয়ে সভা সেটা নিয়েই আলোচনা করি।  
সূত্র জানায়, সভায় জাসদের শিরিণ আখতার কৃষ্টিয়ায় আওয়ামী লীগ ও জাসদের মধ্যে দ্বন্দ্বের বিষয়টি তোলেন এবং আওয়ামী লীগের উপরের দিকের নেতাদের কারণে এ সমস্যা হচ্ছে বলে অভিযোগ করেন।

তিনি জাসদের নেতাকর্মীদের ওপর আওয়ামী লীগের হামলার অভিযোগ করে বলেন, নিচের দিকের নেতাকর্মীরা কোনো সমস্যা না। নিচের দিকে নেতাকর্মীরা ঠিক আছে। সমস্যা রয়েছে ওপরের দিকে।

এ সময় আওয়ামী লীগ নেতা কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুব-উল আলম হানিফ জাসদের শিরিণ আখতারের উদ্দেশ্যে বলেন, ‘এটা তো আমাকে উদ্দেশ্য করে বলা হচ্ছে। আগে যারা গণবাহিনী করতো সেই গণবাহিনীর লোকজন আওয়ামী লীগের নেতাকর্মীর ওপর হামলা করছে। যে ইউপি চেয়ারম্যানের ওপর হামলা হয়েছে, সে তো এক সময় বিএনপি করতো, এখন জাসদে যোগ দিয়েছে। ’

হানিফের কথার পাল্টা জবাব দিয়ে শিরিণ আখতার বলেন, ‘যারা ওই চেয়ারম্যানের ওপর হামলা করেছে, তারা তো এক সময় বিএনপি-জামায়াত করতো। এখন আওয়ামী লীগে যোগ দিয়েছে। ’

এই দুই নেতার কথা কাটাকাটি থামিয়ে দেন ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। তিনি এ দুই নেতার উদ্দেশ্যে বলেন, ‘বিষয়টি এখানে আলোচনা করে সমাধান হবে না। আপনারা এলাকার নেতাকর্মীদের সঙ্গে কথা বলে তাদের শান্ত রাখুন। ’

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭
এসকে/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।