ঢাকা, রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

রাজনীতি

বিএনপি নেতা আবদুস সালাম কোথায়?

তানভীর আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
বিএনপি নেতা আবদুস সালাম কোথায়? বিএনপির ঢাকা মহানগর আহ্বায়ক আবদুস সালাম

ঢাকা: সরকারের পতন ঘটিয়ে নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবিতে দীর্ঘ দিন থেকে আন্দোলন ও সভা-সমাবেশ করে আসছে বিএনপি।

এসব সভায় নিয়মিতই বক্তব্য রেখেছেন মহাসচিব-স্থায়ী কমিটির সদস্যসহ সিনিয়র নেতারা।

সেখানে সরকারবিরোধী বিভিন্ন বক্তব্য রেখেছেন এসব বিএনপি নেতারা।  

এসব বক্তব্যের মধ্যে ‘চটকদার’কথা বলে নজর কাড়েন দলটির ঢাকা মহানগর আহ্বায়ক আবদুস সালাম।

সমাবেশে নজরকাড়া বক্তব্য দিলেও মূলত সরকারবিরোধী একদফা দাবি আদায়ে ঘোষিত অবরোধ-হরতাল কর্মসূচিতে দেখা মিলছে না এ বিএনপি নেতার।  

এমনকি ঘোষিত কর্মসূচির সমর্থনে কর্মীরা রাজপথে নেমে আহত বা গ্রেপ্তার হলে তাদের পাশে না দাঁড়িয়ে ‘গা ঢাকা’ দিয়ে থাকতে বলেছেন তিনি।

সরকার পতনের একদফা দাবিতে বিএনপি ও যুগপৎ আন্দোলনে যুক্ত বিরোধী দলগুলোর সর্বাত্মক অবরোধ কর্মসূচির নবম দফা শুরু হয়েছে আজ রোববার (৩ ডিসেম্বর) সকাল ছয়টা থেকে। ৪৮ ঘণ্টার এই অবরোধ চলবে মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকাল ছয়টা পর্যন্ত।  

এর আগে একই দাবিতে গত ২৮ অক্টোবরের মহাসমাবেশে পুলিশি বাধা ও হামলার পর থেকে হরতাল-অবরোধ কর্মসূচি পালন করে আসছে বিএনপি। এসব কর্মসূচি মাঠপর্যায়ের সাধারণ নেতাকর্মী ও যুগপৎ আন্দোলনে যুক্ত দলগুলোর নেতারা পালন করলেও মূল নেতৃত্বে থাকা বিএনপির নেতাদের পাওয়া যাচ্ছে না।  

এর আগে রাজধানীসহ সারাদেশে বিভিন্ন সমাবেশে ‘নজরকাড়া চটকদার’ বক্তব্য দিয়েছেন বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম। বক্তব্যের সময় তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে ‘ভুয়া ভুয়া’ বলে বিভিন্ন সময় স্লোগান দিয়েছেন। এছাড়া সরকারকে টেনেহিঁচড়ে নামানো, পালাবার পথ খুঁজে পাবে নাসহ বিভিন্ন ধরনের বক্তব্য দিয়েছেন তিনি।  

সভা-সমাবেশে বক্তব্য দিয়ে আলোচনায় এলেও মূলত সরকার পতনের রাজপথের কোনো আন্দোলনে বিএনপির এই নেতার দেখা মিলছে না। এমনকি রাজপথে নামা কর্মীদের নিরুৎসাহী করে দলের মধ্যে নানা আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছেন। এতে কর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ ঘিরে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে বিভিন্ন মামলায় বিএনপির শীর্ষ নেতাদের গ্রেপ্তার করা হয়। বাকি নেতারা আত্মগোপনে থেকে হরতাল-অবরোধের কর্মসূচি বাস্তবায়ন করছেন। গ্রেপ্তার এড়াতে ঝটিকা মিছিলের মধ্য দিয়ে কর্মসূচি পালন করছেন তারা।

বিএনপির ঢাকা মহানগরের ওয়ার্ড পর্যায়ের নেতারা বলছেন, সমাবেশে কেন্দ্রীয় নেতাদের বক্তব্যের সঙ্গে রাজপথের আন্দোলনের কোনো মিল পাওয়া যাচ্ছে না। আমরা জীবনবাজি রেখে হরতাল-অবরোধ বাস্তবায়নে রাজপথে নামলেও দু-একজন ছাড়া বাকি কোনো নেতাকে পাওয়া যাচ্ছে না। এমনকি রাজপথে নামলেও বাধা দেওয়া হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপি ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালামের দুটি মোবাইল নম্বরই বন্ধ পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২৩
টিএ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।