ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সরকার পতনের আন্দোলনে সাফল্য আনাই বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর চ্যালেঞ্জ

তানভীর আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
সরকার পতনের আন্দোলনে সাফল্য আনাই বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর চ্যালেঞ্জ

ঢাকা: বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭৮ সালের এই দিনে প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের হাত ধরে দলটির যাত্রা শুরু হয়।

 

নানা চড়াই-উতরাই পেরিয়ে বিএনপি এখন দেশের অন্যতম শীর্ষ রাজনৈতিক দল। প্রতিষ্ঠার পর উন্নয়ন-উৎপাদনের আধুনিক রাজনীতিকে মূলপ্রতিপাদ্য করে ১৯ দফা কর্মসূচির আলোকে যাত্রা শুরু করে দলটি।

দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রেসিডেন্ট জিয়াউর রহমান ১৯৮১ সালের ৩০ মে খুন হন। এরপর সময়ের পরিক্রমায় দলটির হাল ধরেন জিয়াউর রহমানের স্ত্রী খালেদা জিয়া। তার বলিষ্ঠ নেতৃত্বে তিন বার ক্ষমতায় আসে দলটি। তিন বারই প্রধানমন্ত্রী হন খালেদা জিয়া। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাদণ্ড দেন আদালত। পরে ২০১৮ সালে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন তারেক রহমান।  

এবার ভিন্ন এক পরিবেশে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে বিএনপি। জাতীয় নির্বাচনের আর মাত্র কয়েক মাস বাকি। এসময়ে বিরোধী দলগুলোকে নিয়ে সরকার পতনের এক দফা আন্দোলন করছে বিএনপি। বিরোধী জোটের এ আন্দোলন সফল করা এবং একটি নিরপেক্ষ নির্বাচন আদায়ের পাশাপাশি নির্বাচনে জনসমর্থন প্রমাণের এক বড় চ্যালেঞ্জ সামনে রেখে এবার প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে বিএনপি। নেতারা বলছেন, এসব দাবি আদায়ের শপথ নেওয়া হবে এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে।  

দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এ উপলক্ষে রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে দলীয় কার্যালয়ে সকাল ৬টায় দলীয় পতাকা উত্তোলন করা হয়েছে, সকাল সাড়ে ১০টায় প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সমাধিতে স্থায়ী কমিটির সদস্য ও কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ দলটির বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন ও সুরা ফাতেহা পাঠ করবেন। বিকেল ৩টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। র‌্যালিটি বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে ফকিরাপুল মোড়, নটরডেম কলেজ, শাপলা চত্বর, ইত্তেফাক মোড় হয়ে রাজধানী মার্কেটে গিয়ে শেষ হবে।  

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেওয়া এক বাণীতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আজ থেকে ৪৫ বছর আগে দেশের এক চরম ক্রান্তিকালে মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম এদেশের মানুষকে একদলীয় দুঃশাসনের জাঁতাকল থেকে রক্ষার জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি প্রতিষ্ঠা করেন। এ শুভদিনে আমি দলের সব পর্যায়ের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী এবং দেশের জনগণকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

তিনি বলেন, বিএনপি গণতান্ত্রিক চেতনায় গণমানুষের দল। স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার দৃঢ় অঙ্গীকার বিএনপির সব নেতাকর্মী অন্তরে ধারণ করে। বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর এ মহান দিনে আমি দলের সব পর্যায়ের নেতাকর্মীকে দলকে আরও গতিশীল করার ক্ষেত্রে মনেপ্রাণে কাজ করার জন্য প্রস্তুত থাকার আহ্বান জানাচ্ছি। বর্তমান দুঃসময়ে জনগণকে সংগঠিত করার কোনো বিকল্প নেই। ‘গণতন্ত্রের মা’ এবং জনগণের নাগরিক ও বাক-ব্যক্তি স্বাধীনতার পক্ষের প্রধান কণ্ঠস্বর খালেদা জিয়ার মুক্তির জন্য সবাইকে একযোগে রাজপথে নামতে হবে। পাশাপাশি দেশের বর্তমান ক্রান্তিকাল অতিক্রমের জন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন সংগ্রামে ঝাঁপিয়ে পড়তে হবে।

বাংলাদেশ সময়: ০৮১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
টিএ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।