ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

পঞ্চগড়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ, একজনের মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২২
পঞ্চগড়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ, একজনের মৃত্যু

পঞ্চগড়: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পঞ্চগড়ে গণমিছিল পালন করে জেলা বিএনপি। মিছিলে পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ ঘটে।

এ সময় আব্দুর রশিদ আরেফিন নামে এ ব্যক্তি মারা যান। বিএনপি বলছে, সংঘর্ষের ঘটনায় তার মৃত্যু হয়েছে। পুলিশ বলছে, হার্টের সমস্যায় অসুস্থ হয়ে মারা গেছেন রশিদ। আর তার পরিবার মৃত্যুর কারণ জানে না বলে জানিয়েছে।

শনিবার (২৪ ডিসেম্বর) বিকেলে গণমিছিল কর্মসূচি আরম্ভ করে জেলা বিএনপি। ৩টার দিকে পঞ্চগড় শহরে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। যে ব্যক্তি মারা গেছেন তিনি বোদা উপজেলার বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক বলে জানা গেছে।

জেলা বিএনপির নেতাকর্মীদের দাবি, তারা মিছিল নিয়ে নামার পর পুলিশ বাধা দেয়। পরে শহরের দলীয় কার্যালয়ে নেতাকর্মীরা উপস্থিত হলে পুলিশ অতর্কিত হামলা চালায়। এ সময় রাবার বুলেট ও টিয়ারশেল ছোড়া হয় তাদের লক্ষ্য করে। এ সময় বোদা উপজেলার বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক আব্দুর রশিদ আরেফিন নিহত হন বলেও দাবি করেন তারা।

তবে পুলিশের দাবি, শহরে গণমিছিলের নামে ভাঙচুর করায় বিএনপি নেতাকর্মীদের বাধা দেওয়া হয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে বাধ্য হয়ে রাবার বুলেট ও টিয়ারশেল ছোড়া হয়। এতে কারও মৃত্যু হয়নি।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা বলছেন, পুলিশ-বিএনপি সংঘর্ষের ঘটনায় দুই পক্ষের প্রায় অর্ধশতাধিক আহত হয়েছেন।

আব্দুর রশিদ আরেফিনের মৃত্যুর ব্যাপারে পঞ্চগড় জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট হাবিব আল আমিন কুদ্দুস বাংলানিউজকে বলেন, কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে আজ জেলা বিএনপি কার্যালয়ে গণমিছিলের আয়োজন করা হয়েছিল। মিছিলগুলো দলীয় কার্যালয়ের সামনে যাওয়ার চেষ্টা করলে পুলিশ অতর্কিত হামলা চালায়। এতে আমাদের একজন কর্মী টিয়ারশেলের আঘাতে মারা যান। আহত হয়েছেন প্রায় অর্ধশতাধিক কর্মী।

তবে নিহতের ছোট ভাই আশরাফুল ইসলাম সবুজ বাংলানিউজকে বলেন, রশিদ দুপুরে মোটরসাইকেলের চাবি নিয়ে শহরে যান। তিনি কোথায় যাচ্ছেন আমাদের কিছু বলেননি। তার মৃত্যু কীভাবে হয়েছে আমরা তা জানি না। এ ঘটনায় আমাদের কোনো অভিযোগ নেই। আমরা ভাইয়ের মরদেহ বাড়িতে নিয়ে যাব।

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, মৃত অবস্থায় রশিদকে জরুরি বিভাগে নিয়ে আসা হয়। তার শরীরে আঘাতের কোনো চিহ্ন পাওয়া যায়নি।

পঞ্চগড় পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা বাংলানিউজকে বলেন, বিএনপি মিছিলের নামে এলাকায় নাশকতার চেষ্টা করলে আমাদের সদস্যরা তা নিয়ন্ত্রণের চেষ্টা করে। এ সময় যে ব্যক্তি মারা গেছেন, তিনি আগে থেকেই হার্টের সমস্যা অসুস্থ ছিলেন। তাকে তার পরিবার হাসপাতালে ভর্তি করিয়েছিল। আমরা সংঘর্ষের বিষয়টি তদন্ত করে পরবর্তী আইনি ব্যবস্থা নেব।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২২। আপডেট: ২০৩০
জেএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।