ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মা ইলিশ শিকারের দায়ে ২৫ জেলে কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
মা ইলিশ শিকারের দায়ে ২৫ জেলে কারাগারে আটক জেলেরা।

বরিশাল: বরিশালের মেঘনা ও শাখা নদীতে মা ইলিশ শিকারের দায়ে আটক ২৫ জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১১ অক্টোবর) সকালে তাদের সাজা পরোয়ানায় বরিশাল কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

এর আগে, সোমবার বিকেলে ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত অভিযান চালিয়ে এদের আটক করে নৌ-পুলিশ। অভিযানে ২৩ লাখ মিটার জাল, ৮৫ কেজি ইলিশ ও দুইটি ইঞ্জিনচালিত নৌকা উদ্ধার করা হয় বলে হিজলা নৌ-পুলিশ ফাড়ির পরিদর্শক বিকাশ চন্দ্র দে জানিয়েছেন।

তিনি জানান, সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে মেঘনা ও শাখা নদীতে মাছ শিকারের সময় হাতে-নাতে ২৫ জেলেকে আটক করা হয়। পরে তাদের হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তার ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম মো. তারেক হাওলাদার প্রত্যেককে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন।

উদ্ধার করা মা ইলিশ এতিমদের মাঝে বিতরণ করা হয়েছে। নির্বাহী হাকিমের নির্দেশে জাল পুড়িয়ে ফেলা হয়েছে। ট্রলার দুইটি নৌ-পুলিশের হেফাজতে রয়েছে। আদালতের নির্দেশে পরবর্তি ব্যবস্থা নেওয়া হবে বলে পরিদর্শক বিকাশ চন্দ্র দে জানিয়েছেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- শরিয়তপুরের ঘোষাইরহাট এলাকার দক্ষিণ পাটগাতি এলাকার বাসিন্দা দেলোয়ার হোসেন, একই এলাকার আসাদ হাওলাদার, চর মাইজারা এলাকার হেলাল মাতুব্বর , একই এলাকার আজিজ বেপারী, হালিম পাটোয়ারী, ইমরান হোসেন ঢালী, রাজিব ঘরামী, মোতালেব হোসেন, মিলন লাকুরিয়া, মোশারেফ বেপারী, রফিক মেলকার, কিশোরগঞ্জের দুলজুরি এলাকার ইলিয়াস মিয়া, হিজলার দেলোয়ার হোসেন, ইলিয়াস রাঢ়ী, সোহরাব মাঝি, মো. আবুল কালাম, সিয়াদুল ইসলাম, শামীম হাওলাদার, পারভেজ, হাসান, শাহআলম, আব্দুর রব সরদার, ইমামুল হাসান, শাহীন হাওলাদার ও রিফাত।

এদিকে মেহেন্দিগঞ্জের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ১৮ জনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে নৌ-পুলিশ।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।