ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তৈরি হচ্ছে বিভিন্ন ব্র্যান্ডের নকল মোবাইল, গ্রেফতার ৬

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
তৈরি হচ্ছে বিভিন্ন ব্র্যান্ডের নকল মোবাইল, গ্রেফতার ৬

ঢাকা: মোবাইল ফোন বেচা-কেনার জন্য রাজধানীরবাসীর অন্যতম পছন্দের মার্কেট মোতালেব প্লাজা। হাতিরপুর এলাকার এ ভবনটির পেছনে একটি বাড়িতে তৈরি হতো নোকিয়া-স্যামসাংসহ বিভিন্ন ব্র্যান্ডের ফিচার ফোন।

সেগুলো আবার বিক্রি হতো বিভিন্ন মার্কেটে। এসব ফোন তৈরিকারী ৬ ব্যক্তিকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর)।

গ্রেফতাররা হলেন- মশিউর রহমান (৪৪), সাগর হোসেন (৩৪), রহমত আলী (২৫), সুজন আলী (৩৫), তরিকুল ইসলাম বাবু (৫০) ও মনির হোসেন (৩৫)। গত কয়েক বছর ধরে তারা এ অপরাধের সঙ্গে জড়িত। বিভিন্ন সময় অভিযোগের ভিত্তিতে কয়েকটি মোবাইল কোম্পানির দেশিয় প্রস্তুতকারী ও পরিবেশকরা মামলা দায়ের করে।

মামলার পরিপ্রেক্ষিতে শনিবার (৮ অক্টোবর) এক অভিযানে মোতালেব প্লাজা ও মোতালেব টাওয়ার থেকে তাদের গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর)। এ সময় ৩১৩টি নোকিয়া ও ২০৬ স্যামসাং ব্র্যান্ডের ফিচার ফোন, মোবাইল তৈরির মেশিন ও বিপুল পরিমাণ যন্ত্রাংশ জব্দ করে পুলিশ।

সোমবার (১০ অক্টোবর) ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিবি প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

ডিবি প্রধান বলেন, এসব নকল মোবাইল তৈরির জন্য নষ্ট মোবাইল মেরামত করার কথা বলে চায়না থেকে যন্ত্রপাতি কিনে আনতো চক্রটি। যা খালাস হতো চট্টগ্রাম বন্দরে। এই যন্ত্রপাতি এক জায়গায় করে কোনো নিয়ম না মেনে অবৈজ্ঞানিকভাবে প্রস্তুত করা হতো নোকিয়া ও স্যামসাংয়ের মতো ব্র্যান্ডের মোবাইল। এসব মোবাইল এক থেকে দুই মাসে নষ্ট হয়ে যেত।

তিনি বলেন, প্রস্তুতকারী নিয়ম না মানায় এসব মোবাইলের রেডিয়েশন তারতম্য বা নিয়ন্ত্রণ ঠিক থাকে না। তাই ব্যবহারকারীরা চরম স্বাস্থ্য ঝুঁকিতে থাকেন। এসব নকল মোবাইল বিস্ফোরণের সম্ভাবনাও থাকে সব থেকে বেশি। আইএমইআই নাম্বার বদলে মোবাইল তৈরির কারণে এসব ব্যবহার করে অপরাধীরা সহজেই অপরাধ করতে পারে। এতে তাদের চিহ্নিত করতে অসুবিধা হয়।

অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ আরও বলেন, চক্রটি পাঁচ-ছয় বছর যাবত এ কাজ করে আসছিল। তারা ঢাকা ও আশপাশের বিভিন্ন এলাকার নামি মার্কেটে এসব ফোন ছড়িয়ে দেওয়ার বড় ধরনের পরিকল্পনা করেছিল। চক্রের কয়েকজন বিভিন্ন দোকানে স্বল্প মূল্যে ফোনগুলো সাপ্লাই করতো। নকল এসব ফোন বিক্রির কারণে ৮ থেকে ১০ কোটি টাকা রাজস্ব হারিয়েছে সরকার।

চক্রটির সঙ্গে কোনো ব্যবসায়ী জড়িত কিনা, নিশ্চিত হওয়া যায়নি। গ্রেফতার রিমান্ডে নিয়ে এসব বিষয়ে খতিয়ে দেখা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
এমএমআই/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।