ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দিনাজপুরে বাল্যবিয়ে বন্ধ করলেন ইউএনও 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২২
দিনাজপুরে বাল্যবিয়ে বন্ধ করলেন ইউএনও 

দিনাজপুর: মধ্য-রাতে অভিযান চালিয়ে দিনাজপুর পৌর এলাকার এক স্কুল পড়ুয়া মেয়ের বাল্যবিয়ে বন্ধ করেছেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মর্তুজা আল মুঈদ।  

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) রাত ১১টার দিকে দিনাজপুর পৌর এলাকার দক্ষিণ লালবাগে  উপজেলা নির্বাহী কর্মকর্তা এই অভিযান চালান।

 

জানা যায়, দক্ষিণ লালবাগ এলাকার চা দোকানদার বাদশা মিয়ার মেয়ে দিনাজপুর উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্রী আনজুমানের (১৬) সঙ্গে শহরের চাউলিয়াপট্টি এলাকার সালাম হাসানের ছেলে আহাদ হাসান রুবেলের (২২) বিয়ে ঠিক হয়।  

বৃহস্পতিবার রাতে আনুজামানের বিয়ের জন্য হলুদ অনুষ্ঠানের আয়োজন করার বিষয়টি খবর পেয়ে আনজুমাদের বাড়িতে উপস্থিত হন ইউএনও মর্তুজা আল মুঈদ। এ সময় বাল্যবিয়ের আয়োজনের ব্যাপারে বাবা বাদশা মিয়া ও মা লিজা বেগমকে জিজ্ঞাসাবাদ করে  বিয়ের উপর্যুক্ত না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ের আয়োজন করবে না মর্মে মুচলেকা দিয়ে ছাড়া পান তারা। পরে বিষয়টি ছেলে ও তার বাবাকে মোবাইলে জানানো হয়। একই সঙ্গে রোববার সদর উপজেলা পরিষদে একটি মুচলেকা দেওয়ার জন্য বলা হয়। যদি তারা মুচলেকা না দেয় তাহলে পরবর্তী সময়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে ইউএনও জানান।  

এ বিষয়ে ইউএনও মর্তুজা আল মুঈদ বলেন, খবর পেয়ে আমি সেখানে যাই। গিয়ে দেখি ১৬ বছরের একটি মেয়ের বিয়ের আয়োজন চলছে। মেয়েটির বাবা-মাকে বাল্যবিয়ে দিতে নিষেধ করি। এছাড়াও বাল্যবিয়ের কুফল সম্পর্ক তাদেরকে অবহিত করি। পরে তারা বিয়ের আয়োজন করবে না মর্মে মুচলেকা দেন। এছাড়াও মেয়েটির স্কুলে যাওয়া বন্ধ করা হবে না বলেও কথা দিয়েছেন আনজুমানের বাবা-মা।  

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২২ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।