ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ষাটগম্বুজ মসজিদ ঘুরে দেখলেন তুরস্কের রাষ্ট্রদূত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
ষাটগম্বুজ মসজিদ ঘুরে দেখলেন তুরস্কের রাষ্ট্রদূত

বাগেরহাট: বাগেরহাটে বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান।  

রোববার (৩১ জুলাই) দুপুরে বেসরকারি একটি শিল্পগোষ্ঠীর আমন্ত্রণে হেলিকপ্টারে করে বাগেরহাটে আসেন তিনি।

এ সময় রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরানের সঙ্গে তার ছেলে মেহমাদ আল্ফ তুরানসহ উপস্থিত ছিলেন আকিজ গ্রুপের চেয়ারম্যান সেখ নাসির উদ্দিন, বাগেরহাট অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাফিজ আল আসাদ, জেলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম, বাগেরহাট জাদুঘরের কাস্টোডিয়ান মো. যায়েদ, সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজিজুল ইসলাম প্রমুখ।

রোববার দুপুর ১২টার দিকে হেলিকপ্টারে করে ঢাকা থেকে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া হয়ে বাগেরহাটে পৌঁছান রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান। বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ ভ্রমণ শেষে দুপুর দেড়টার দিকে হেলিকপ্টারে বাগেরহাট থেকে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে যাত্রা করেন তিনি।

ষাটগম্বুজ ত্যাগের পূর্ব মুহূর্তে রাষ্ট্রদূত ওসমান তুরান বলেন, ১৫০০ শতকের অসাধারণ নিদর্শন এই মসজিদ। ৬০টি পিলারের ওপর অসংখ্য গম্বুজ আবৃত্ত মসজিদটি দুর্দান্ত একটি ইসলামিক স্থাপত্য। এই স্থাপনা বিশ্বের বুকে বাংলাদেশের সম্মান বৃদ্ধি করে। এটি মুসলিমদেরও অন্যতম ঐতিহ্য। ষাটগম্বুজ ও ওই সময়কার অন্যান্য স্থাপনা দিয়ে বোঝা যায়, ৬০০ বছর আগেও বাংলাদেশে মসুলিমদের বসবাস ছিল মানবকল্যাণে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।