ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

বন্যা সংক্রান্ত কাজে সাহায্য করতে চায় আইওএম 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
বন্যা সংক্রান্ত কাজে সাহায্য করতে চায় আইওএম 

ঢাকা: আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ড্রোন দিয়ে বন্যা আশ্রয়কেন্দ্রের লোকেশন চিহ্নিতকরণ ও এ সংক্রান্ত কাজে সাহায্য করতে আগ্রহী বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

মঙ্গলবার (২৬ জুলাই) সচিবালয়ে নিজ দপ্তরে আইওএম-এর ডেপুটি ডাইরেক্টর জেনারেল উগোচি ড্যানিয়েলসের নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানিয়েছে।

 

প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ড্রোন দ্বারা বাংলাদেশের বিভিন্ন এলাকার বন্যা আশ্রয়কেন্দ্রের লোকেশন চিহ্নিতকরণ ও এতদ সংক্রান্ত অন্যান্য কাজে সাহায্য করতে আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশ বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের আশ্রয় দিয়ে মানবিক বিপর্যয় থেকে এ সকল নাগরিকদের রক্ষা করেছে। এজন্য সরকারের কার্যক্রমের প্রশংসা করেছেন।

মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিক রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, রোহিঙ্গা নাগরিকদের যত তাড়াতাড়ি তাদের নিজদেশে প্রত্যাবর্তন করানো যায় সবার জন্য যতই মঙ্গল।

প্রতিমন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবিলার ক্ষেত্রে প্রায় সম সংখ্যক নারী ও পুরুষের অংশগ্রহণের জন্য এ মন্ত্রণালয় জাতিসংঘ জনসেবা পদক ২০২১ পেয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।

আইওএম উপমহাপরিচালক বলেন, বাংলাদেশ বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের আশ্রয় দিয়ে মানবিক বিপর্যয় থেকে এসকল নাগরিকদের রক্ষা করেছে।

তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পসমূহের সোলার বৈদ্যুতিক ব্যবস্থা, আবর্জনা ব্যবস্থাপনা, এলপিজি গ্যাস বিতরণ, পানি বিতরণ ব্যবস্থাপনা, ট্রিটমেন্টকৃত বাঁশের ব্যবহার ইত্যাদি বিষয়ে আলোকপাত করেন এবং এক্ষেত্রে গৃহীত সরকারের কার্যক্রমের প্রশংসা করেন।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ