ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিংড়ায় আটক বিরল প্রজাতির বাঘদাশ জঙ্গলে অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
সিংড়ায় আটক বিরল প্রজাতির বাঘদাশ জঙ্গলে অবমুক্ত

নাটোর: নাটোরের সিংড়ায় স্থানীয় লোকজনের বন্দীদশা থেকে একটি বিরল প্রজাতির ছোট বাগদাশকে উদ্ধার করে অবমুক্ত করেছেন স্থানীয় পরিবেশ কর্মীরা।

সোমবার (১৮ জুলাই) দুপুর ১২টার দিকে প্রাণীটিকে উপজেলার ছাতারদীঘি ইউনিয়নের উদিশা গ্রাম থেকে উদ্ধার করে পাশের একটি জঙ্গলে অবমুক্ত করা হয়।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, পরিবেশ উন্নয়ন ও প্রকৃতি সংরক্ষণ ফোরামের সভাপতি এস এম রাজু আহমেদ, সহ-সভাপতি খলিল মাহমুদ, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, মডেল প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক রবিন খান, সাংবাদিক ফজলে রাব্বি, সাংবাদিক শুভ সরকার প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ও পরিবেশ উন্নয়ন-প্রকৃতি সংরক্ষণ ফোরামের সভাপতি এসএম রাজু আহমেদ বাংলানিউজকে জানান, রোববার রাতে গোপন সংবাদের ভিত্তিতে তারা জানতে পারেন উপজেলার উদিশা গ্রামে একটি মেছো বাঘ প্রজাতির প্রাণী আটক আছে। পরে সোমবার দুপুরে সেটিকে উদ্ধার করে প্রকৃতি ও পরিবেশের জন্য প্রাণীটির গুরুত্ব তুলে ধরে স্থানীয় গ্রামবাসীকে সচেতন করে পাশের জঙ্গলে বাগদাশটিকে অবমুক্ত করা হয়।

স্থানীয় গ্রামবাসী সবুজ কুমার বলেন, হঠাৎ প্রাণীটি তার বাড়িতে ঢুকে পড়ায় পরিবারের লোকজন ভয় পেয়ে যান। তারা মেছো বাঘ মনে করে আটক করেন। কিন্তু পরিবেশ কর্মীদের কাছ থেকে প্রাণীটি পরিবেশের জন্য খুব গুরুত্বপূর্ণ জানার পর অবমুক্ত করা হয়েছে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির বাংলানিউজকে বলেন, এটি ছোট বাগদাশ প্রজাতির একটি প্রাণী। প্রাণীটি বীজের বিস্তরণে ও খাদ্যশৃংখলে ভূমিকা রাখে। এছাড়া এটি গাছের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে জীবন ধারণ করে। আর প্রাণীটি বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী সংরক্ষিত বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।