ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কোরবানির পশু ও হাটের বর্জ্য অপসারণে প্রস্তুত ডিএসসিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, জুলাই ৯, ২০২২
কোরবানির পশু ও হাটের বর্জ্য অপসারণে প্রস্তুত ডিএসসিসি

ঢাকা: কোরবানির পশু ও পশুরহাটের বর্জ্য অপসারণ কার্যক্রম সুচারুভাবে সম্পাদনে ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। শনিবার (৯ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে তারা।

এতে বলা হয়, শনিবার রাত ১১টা থেকে পশুরহাট কেন্দ্রিক বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে। রোববার দুপুর ২টা থেকে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে। এ কাজে মোট ৯ হাজার ৫০ জন শ্রমিক নিয়োজিত থাকবে।

এছাড়া নগর ভবনে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ প্রতিষ্ঠা করা হয়েছে। কোরবানির পশুরহাটের বর্জ্য ও কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম সচিত্র সমন্বয় ও কেন্দ্রীয়ভাবে তদারকিতে এই নিয়ন্ত্রণ কক্ষ তিন সেশনে সার্বক্ষণিক সচল থাকবে। এতে করপোরেশনের বিভিন্ন বিভাগের প্রধানসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা দায়িত্ব পালন করবেন।

বর্জ্য অপসারণ কার্যক্রম সরেজমিনে সচিত্র তদারকির লক্ষ্যে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে করপোরেশনের দশটি অঞ্চলের জন্য আলাদা টিম গঠন করা হয়েছে। রোববার দুপুর ২টা থেকে সব টিম কাজ শুরু করবে।

বর্জ্য অপসারণে ১ লাখ ২০ হাজার পচনশীল ব্যাগ সরবরাহ করেছে দক্ষিণ সিটি করপোরেশন। সেই সঙ্গে ২৮ টন ব্লিচিং পাউডার ও ২০৫ গ্যালন স্যাভলনও সরবরাহ করা হয়েছে। প্রয়োজন অনুসারে সরবরাহের জন্য ২৬ টন ব্লিচিং পাউডার ও ১০৮ গ্যালন স্যাভলন নগর ভবনে মজুত রাখা হয়েছে।

এছাড়া ১৩ ধরনের সর্বমোট ৩৫৩টি যান-যন্ত্রপাতি (গাড়ি) বর্জ্য অপসারণ কার্যক্রমে অংশ নেবে। এরমধ্যে ডাম্প ট্রাক ৯২টি, হুইল লোডার (পে-লোডার) ১৩টি, হুইল ডোজার (টায়ার ডোজার) ৮টি, স্কিড লোডার ৮টি, লং ট্রেইলর ৩টি, বেক-হো লোডার ৪টি, স্কেভেটর ৮টি, বুলডোজার ৫টি, কম্পেক্টর ৪০টি, কন্টেইনার ক্যারিয়ার ৪৯টি, খোলা ট্রাক (বড়) ৭৭টি, ছোট ট্রাক ৩৫টি এবং পানির গাড়ি ১১টি।

এদিকে ঈদের দ্বিতীয় দিনের মধ্যে কোরবানি সম্পন্নের আহ্বান জানিয়য়েছেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

শনিবার (৯ জুলাই) দুপুরে জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান ঈদ জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতিমূলক কার্যক্রম সরেজমিন পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ঢাকাবাসীর প্রতি এই আহ্বান জানান তিনি।

কোরবানির পশুর বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে বরাবরের মতোই এবারও বিশাল কর্মযজ্ঞ গ্রহণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, কোরবানির পশুর বর্জ্য এবং হাটের বর্জ্য- সবমিলিয়ে আমরা বিশাল এক কর্মযজ্ঞে লিপ্ত থাকি। সেই প্রস্তুতি আমরা এরই মাঝে সম্পন্ন করেছি। শনিবার রাত ১১টা থেকে হাটের বর্জ্য অপসারণ কার্যক্রম আরম্ভ হবে। রোববার কোরবানির পর দুপুর ২টা থেকে আমরা কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করব। আমরা আশাবাদী, অতীতের মতো এবারও সব বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করতে সক্ষম হব।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, ৯ জুলাই, ২০২২
এইচএমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।