ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রিকশাচালককে কিরগিজস্তান পাঠাতে গিয়ে ধরা তিন পাচারকারী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, মে ৭, ২০২৪
রিকশাচালককে কিরগিজস্তান পাঠাতে গিয়ে ধরা তিন পাচারকারী

ঢাকা: চাকরিসহ কিরগিজস্তানে পাঠানোর কথা বলে কোটি টাকা হাতিয়ে নেওয়া ট্রাভেল এজেন্সির মালিকসহ পাচারকারী চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

গ্রেপ্তাররা হলেন- ‘জান্নাত ট্রেড ইন্টারন্যাশনাল’ নামে একটি ট্রাভেল এজেন্সির মালিক মল্লিক নাহিদ (৩৫), চক্রের সদস্য শারমিন হোসেন লাবনী (৩৬) ও আরিফুর রহমান সাদী (২৪)।

সোমবার (৬ মে) রাজধানীর পল্টন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

সিআইডি সদর দপ্তরের বিশেষ পুলিশ সুপার (এসএসপি) আজাদ রহমান জানান, রিকশাচালক মোহাম্মদ সোনা মিয়া ইউটিউবে ‘জান্নাত ট্রেড ইন্টারন্যাশনাল’ নামে প্রতিষ্ঠানের প্রচারিত বিজ্ঞাপনে দেখতে পান ৫ লাখ টাকায় কার ওয়াশের ওয়ার্কিং ভিসায় কিরগিজস্তানে লোক নেওয়া হবে। যেখানে বেতন হবে ৬০ থেকে ৬৫ হাজার টাকা। খাওয়া নিজের, থাকা কোম্পানির।

প্রচারিত বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে সোনা মিয়া জান্নাত ট্রেড ইন্টারন্যাশনালের নয়াপল্টন অফিসে যোগাযোগ করেন এবং কিরগিজস্তানে যাওয়ার জন্য গরু, রিকশা, ঘর বিক্রি করে টাকা দেন। তার সঙ্গে ফরিদপুরের আকাশ শেখ ও আকতার সরদার কিরগিজস্তানে যাওয়ার জন্য টাকা জমা দেন।

পরে ওই প্রতিষ্ঠান থেকে তাদের কিরগিজস্তানের ভিসা ও বিমান টিকিট দেওয়া হয়। তারা ভিসার কপি ও বিমান টিকিট নিয়ে গত ৭ এপ্রিল ঢাকার হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে ইমিগ্রেশন পুলিশ অনলাইনে তাদের ভিসার তথ্য না পেয়ে তাদের যাত্রা স্থগিত করে।

পরে তারা জান্নাত ট্রেড ইন্টারন্যাশনালের সঙ্গে যোগাযোগ করে সদুত্তর না পেয়ে গত ২২ এপ্রিল পল্টন থানায় মামলা দায়ের করেন। পরে সিআইডি মামলাটির তদন্তভার গ্রহণ করে জান্নাত ট্রেড ইন্টারন্যাশনাল ট্রাভেল এজেন্সির মালিক ইব্রাহীম মল্লিক নাহিদ ও চক্রের অন্য দুই সদস্যকে গ্রেপ্তার করে।

এসএসপি আজাদ জানান, গ্রেপ্তাররা ইতোপূর্বে যাদের অভিবাসী কর্মী হিসেবে কিরগিজস্তানে পাঠিয়েছেন তাদের অধিকাংশই সেখানে মানব পাচারের শিকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। মামলাটির তদন্ত অব্যাহত আছে এবং গ্রেপ্তারদের বিরুদ্ধে মানিলন্ডারিং মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, মে ০৭, ২০২৪
পিএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।