ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোমানিয়া যাচ্ছে ৩২০ বাংলাদেশি কর্মী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, জুন ২৯, ২০২২
রোমানিয়া যাচ্ছে ৩২০ বাংলাদেশি কর্মী

ঢাকা: বাংলাদেশ থেকে শিগগিরই ৩২০ জন দক্ষ কর্মী রোমানিয়া যাচ্ছেন। তারা রোমানিয়ার বাকাউতে সোনোমা স্পোর্টসওয়্যার কারখানায় কাজে যুক্ত হবেন।

সূত্র জানায়, রোমানিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. দাউদ আলী গত ২৬ জুন রোমানিয়ার বাকাউতে সোনোমা স্পোর্টসওয়্যার কারখানা পরিদর্শন করেছেন যেখানে ৩২০ জন বাংলাদেশি শ্রমিক যাচ্ছেন। এছাড়া বাকাউয়ের চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট ডরু সিমোভিচির সঙ্গেও সাক্ষাত করেছেন তিনি।

সোনোমা স্পোর্টসওয়্যার কারখানা পরিদর্শন কালে প্রতিষ্ঠানটির সিইও আন্তোনেলা গাম্বা রাষ্ট্রদূত দাউদ আলীকে বলেছেন, তার কোম্পানি ইতোমধ্যেই একটি পৃথক পোশাক কারখানা চালানোর জন্য টেক্সটাইল ইঞ্জিনিয়ার, মেশিন অপারেটর, কাটিং মাস্টার, ম্যানেজমেন্টসহ বিভিন্ন সেক্টরে ৩২০ জন বাংলাদেশী দক্ষ গার্মেন্টস কর্মীকে বেছে নিয়েছে।

তিনি তার পোশাক কারখানার জন্য আরও ১২০ জন এবং তার জুতার কারখানার জন্য ২০০ জন বাংলাদেশি কর্মী নেবেন। যদি সবকিছু ঠিকঠাক থাকে এবং শ্রমিকরা তার কারখানা ছেড়ে ইউরোপের অন্যান্য দেশে না যায়, তাহলে তিনি নতুন কারখানা স্থাপনের জন্য আরও এক হাজার বাংলাদেশিকে নিয়োগ করবেন।

মাইগ্রেশন খরচ কমানোর জন্য কোনো এজেন্টকে জড়িত না করেই এটি সরাসরি প্রয়োজন। অভিবাসন ব্যয় কমাতে শুধুমাত্র বিমানের টিকিট এবং ভিসা ফি দিতে হবে বাংলাদেশি কর্মীদের। এ সময় রাষ্ট্রদূত তাকে কর্মীদের এয়ার টিকিট দেওয়ার জন্য অনুরোধ করেছেন। বিষয়টি সিইও বিবেচনায় রেখেছেন।

এর আগে দাউদ আলী রোমানিয়ার রাজধানী বুখারেস্টের কাছে একটি জুতার কারখানা পরিদর্শন করেছেন, যেখানে বাংলাদেশি শ্রমিকরা কাজ করছেন। ওই কারখানার মালিকও বাংলাদেশ থেকে আরও কর্মী নেওয়ার বিষয়ে তার আগ্রহের কথা রাষ্ট্রদূতকে জানান। বাংলাদেশে বিনিয়োগের সুযোগ খুঁজতে তিনি চলতি বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ সফর করার বিষয়টিও রাষ্ট্রদূতকে অবগত করেন।


বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, জুন ২৯, ২০২২
টিআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।