ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

গাজীপুরে অধিকার আদায়ের দাবি শ্রমজীবীদের

সিনিয়র  করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, মে ২, ২০২৪
গাজীপুরে অধিকার আদায়ের দাবি শ্রমজীবীদের

ঢাকা: গাজীপুরে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা করেছে শ্রমিকরা।  

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন এর আয়োজনে বুধবার (১ মে)  নগরীর কলম্বিয়া এলাকা থেকে মাথায় লাল পট্টি পরে, হাতে বিভিন্ন দাবি সম্বলিত ব্যানার-ফেস্টুন আর পতাকা নিয়ে একটি র‌্যালি বের করে শ্রমিকরা।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে র‌্যালিটি শেষ করে আলোচনা সভা করেন তারা।

আলোচনা সভায় আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ অনুযায়ী অবাধ ট্রেড ইউনিয়ন অধিকারের দাবি তোলেন শ্রমিকরা। দ্রব্যমূল্য ও জীবন যাপনের ব্যয় বিবেচনা করে জাতীয় মজুরি আইন ঘোষণা ও বাস্তবায়নের পাশাপাশি শ্রমিকদের মতামত উপেক্ষা করে সংসদে উত্থাপিত শ্রম আইন ও অত্যাবশ্যক পরিষেবা বিল প্রত্যাহারের দাবি জানানো হয়। পাশাপাশি রানা প্লাজা-তাজরিনসহ সব শ্রমিক হত্যার বিচার দাবি ও নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিতের দাবি করেন তারা। বেসরকারি শিল্পের নারী শ্রমিকদের ৬ মাসের মাতৃত্বকালীন ছুটি চালু ছাড়াও মজুরি আন্দোলনে শ্রমিকদের বিরুদ্ধে করা সব মিথ্যা মামলা প্রত্যাহার চান শ্রমিকরা।

অনুষ্ঠানে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক মোর্শেদ আলম কাউসারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি শ্রমিক নেতা কামরূল আহসান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক বাচ্চু মিয়া।

আলোচনা সভায় বক্তব্য দেন- মো. ফুলবাবু, মিজানুর রহমান মিজান, আশিক সরকার, রায়হান শরীফ, শিরিনা বেগমসহ প্রমুখ।

র‍্যালিতে নগরীর আড়াইশ পোশাক শ্রমিক ও গাজীপুর জেলার বিভিন্ন উপজেলার শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১০২৩ ঘণ্টা, মে ০২, ২০২৪
টিআর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।