ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

৩ প্রকল্পে প্রায় ১১ হাজার ৪১০ কোটি টাকা দিচ্ছে জাপান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, জুন ২৮, ২০২২
৩ প্রকল্পে প্রায় ১১ হাজার ৪১০ কোটি টাকা দিচ্ছে জাপান

ঢাকা: বংলাদেশের তিনটি প্রকল্পে প্রায় ১ লাখ ৬৫ হাজার ৯৮৯ মিলিয়ন ইয়েন (প্রায় ১১ হাজার ৪১০ কোটি টাকা) ঋণ সহায়তা দিচ্ছে জাপান।

মোট এই অর্থের মধ্যে জাপান দুটি প্রকল্পে বিনিয়োগের জন্য ১ লাখ ৬৫ হাজার ৮৬১ মিলিয়ন ইয়েন অথবা আনুমানিক ১১ হাজার ৪০০ কোটি টাকা দেবে।

অনুমোদিত আরেকটি প্রকল্পে ১২৮ মিলিয়ন ইয়েন বা আনুমানিক ৯ দশমিক ৫৭ কোটি টাকা দেবে।

মঙ্গলবার (২৮ জুন) এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে ৪৩তম ওডিএ ঋণ প্যাকেজের (১ম ব্যাচ) আওতায় দুটি উন্নয়ন প্রকল্পের জন্য ‘এক্সচেঞ্জ অব নোটস’ ও ‘ঋণ চুক্তি’ এবং একটি প্রকল্পের জন্য ‘গ্রান্ট এগ্রিমেন্ট’ চুক্তি সই হয়েছে।  

বিদায়ী অর্থনীতি সম্পর্কিত বিভাগ (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন বাংলাদেশের পক্ষে সব চুক্তিতে এবং জাপানের পক্ষে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাউকি ‘এক্সচেঞ্জ অব নোটস’-এ ও ঢাকায় জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি ইউহো হাইকাওয়া ‘ঋণ চুক্তি’ ও ‘গ্রান্ড এগ্রিমেন্টে’ সই করেন। এ অনুষ্ঠান ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়।

মোট তহবিলের মধ্যে জাপান ঢাকা ম্যাস র‌্যাপিট ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (এমআরটি লেন ৫, নর্থান রুট) দ্বিতীয় পর্ব এবং দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক উন্নয়ন প্রকল্পের জন্য ১১ হাজার ৪০০ কোটি টাকা দেবে। নির্মাণের জন্য ঋণের সুদ হবে ০ দশমিক ৭০ শতাংশ, পরামর্শ সেবার জন্য ০ দশমিক ১ শতাংশ এবং ১০ বছরের রেয়াতকালসহ এই ঋণ পরিশোধের মেয়াদ ৩০ বছর।  

এছাড়া ঢাকা ও রংপুরে ইম্প্রুভমেন্ট অব মেট্রোলজিক্যাল রাডার সিস্টেম প্রকল্পের জন্য জাপান আরও ৯ দশমিক ৫৭ কোটি টাকা দেবে। জাপান বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে আর্থিক সহায়তাকারী বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগী।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, জুন ২৮, ২০২২
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।