ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

জাতীয়

সবুজ অরণ্যে আলোর বাতিঘর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জুন ২৩, ২০২২
সবুজ অরণ্যে আলোর বাতিঘর সাজেক রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজ। ছবি: বাংলানিউজ

খাগড়াছড়ি: বড় কমলাক হলো রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নে অবস্থিত একটি গ্রাম। ঠিক পর্যটনস্পট সাজেক ভ্যালি থেকে যার দূরত্ব প্রায় ২০ কিলোমিটার পাহাড়িপথ।

দূরে ভারতের উঁচু মিজোরাম পাহাড়ঘেঁষা গ্রামটিতে শিক্ষার ধ্যুতি ছড়াচ্ছেন কিছু তরুণ স্বপ্নবাজ। অজপাড়া গ্রামটিতে ছিল না শিক্ষার অবস্থা। হলুদচাষ আর ঝাড়ু বেচে চলে তাদের জীবন। সেখানে সবুজ অরণ্যের মাঝে শিক্ষা আলো বিলাতে দাঁড়িয়ে আছে সাজেক রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজ। ৪০ শিক্ষার্থী ওই  প্রতিষ্ঠানটিতে লেখাপড়া করছে।

উদয়পুর, দাঁড়িপাগা, খাগড়াছড়ি, তালছড়া, পাইল্লাং মুখ, মোন আদাম, ছয়নাল ছড়া, লংকর পাড়া থেকে তারা ওই স্কুলটিতে পড়তে আসে। এর কাছের গ্রাম ছয়নালছড়া থেকে হেঁটে আসতে সময় লাগে প্রায় এক ঘণ্টা এবং সর্বোচ্চ দূরের লংকরপাড়া থেকে আসতে সময় লাগে ছয় ঘণ্টা। স্থানীয় অনন্ত ময় চাকমা, বুদ্ধ রঞ্জন চাকমা ও চৌগা চাকমার রেকর্ডিং ১০ একর জমির ওপর কোনোভাবে গড়ে তোলা হয়েছে প্রতিষ্ঠানটি। বেড়া কেটে তৈরি করা হয়েছে জানালা। গাছের পাটাতন আর খুঁটি দিয়ে বানানো হয়েছে টেবিল বেঞ্চ। তাতে চলে শিক্ষাদান। রয়েছে মাচাং ঘরে আবাসিক ব্যবস্থাও।  

স্কুলের প্রধান শিক্ষক বিউটি চাকমা বাংলানিউজকে বলেন, এ স্কুলে পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে এগিয়ে নিতে সহায়তা করবে। এলাকার সন্তানদের স্কুলমুখি করতে পারলে তাদের ভবিষ্যৎ উজ্জ্বল হবে। অবহেলিত দুর্গম এলাকায় কোন শিক্ষাপ্রতিষ্ঠান নেই। ছেলেমেয়েরা পড়তে পারে না। তাই শিক্ষার আলো ছড়িয়ে দিতে আমরা মিলে প্রতিষ্ঠানটি দাঁড় করানোর চেষ্টা করছি। বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ড সাজেক ইউপি সদস্য মোহন লাল চাকমা বাংলানিউজকে বলেন, এখানে কোনো শিক্ষার ব্যবস্থা নেই। জীবনমানের উন্নয়ন ঘটাতে চাইলে শিক্ষার বিকল্প নেই। যেহেতু এলাকায় নতুন রাস্তা হচ্ছে তাই সবাই মিলে শিক্ষাপ্রতিষ্ঠার করার সাহস করলাম।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, জুন ২৩, ২০২২
এডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa