ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেহেরপুরে কাপড় ব্যবসায়ীর কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, জুন ২০, ২০২২
মেহেরপুরে কাপড় ব্যবসায়ীর কারাদণ্ড

মেহেরপুর: মেহেরপুরে অবৈধভাবে ভারতীয় কাপড় বহন করায় জসীমউদ্দীন নামে এক ব্যক্তিকে দুই বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। সেইসঙ্গে তাকে দুই হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়।

সোমবার (২০ জুন) দুপুরে এ রায় দিয়েছেন মেহেরপুর স্পেশাল ট্রাইবুনাল-২ আদালতের বিচারক রিপতি কুমার বিশ্বাস।

দণ্ডিত জসীমউদ্দীন মুজিবনগর উপজেলার জয়পুর গ্রামের নুহু নবীর ছেলে।

মামলার বিবরণ সূত্রে জানা গেছে, গোপন সূত্রে খবর পেয়ে ২০১৪ সালের ২৫ অক্টোবর পুলিশের একটি ইউনিট উপজেলার চাঁদবিল গ্রামে অভিযান চালায়। ওই সময় ভারতীয় কাপড়সহ জসিমউদ্দিন ও হাফিজুর রহমান নামে দুইজনকে আটক করা হয়।

ঘটনায় মেহেরপুর সদর থানার উপ-পরিদর্শক (এসআই) ফারুক হোসেন শরীফ বাদী হয়ে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে ২৫ বি (১) (বি) ধারায় মুজিবনগর থানায় একটি মামলা দায়ের করেন। যার স্পেশাল ট্রাইবুনাল কেস নং ১৫৮/২০১৫। জি আর কেস নং ৩৪৮/১৪।

পরে মামলার তদন্তকারী কর্মকর্তা প্রাথমিক তদন্ত শেষ করে আদালতে চার্জশিট দাখিল করেন। মামলায় মোট সাতজন সাক্ষী তাদের সাক্ষ্য প্রদান করেন।

জসীম উদ্দীন ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে ২৫ বি (২) ধারায় দোষী প্রমাণিত হওয়ায় বিজ্ঞ আদালত তাকে দুই বছর সশ্রম কারাদণ্ড, দুই হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। আর হাফিজুর রহমানের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

এছাড়া মামলায় জব্দকৃত কাপড় রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত ঘোষণা করা হয়। মামলায় রাষ্ট্রপক্ষের অতিরিক্ত পিপি কাজী শহীদ এবং আসামি পক্ষের এডভোকেট খন্দকার আব্দুল মতিন কৌশলী ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, জুন ২০, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।