ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

নীলফামারীতে বিনামূল্যে ফিস্টুলা রোগীদের চিকিৎসা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, জুন ৯, ২০২২
নীলফামারীতে বিনামূল্যে ফিস্টুলা রোগীদের চিকিৎসা

নীলফামারী: ফিস্টুলা রোগীদের বিনামূল্যে চিকিৎসা দেওয়া নিয়ে নীলফামারীতে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় করেছে ল্যাম্ব হাসপাতাল কর্তৃপক্ষ।  

বৃহস্পতিবার দুপুরে (৯ জুন) জেলা শহরের একটি রেস্টুরেন্টের কনফারেন্স রুমে মতবিনিময় কালে জানানো হয় চিহিৃত ফিস্টুলা রোগীদের বিনামুল্যে চিকিৎসা করানো হচ্ছে দিনাজপুরের পার্বতীপুরে অবস্থিত ল্যাম্ব হাসপাতালে।

অনুষ্ঠানে বক্তব্য দেন নীলফামারী সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সর মেডিক্যাল অফিসার ডা. হাফেজ মো. মমিনুর রহমান, ল্যাম্ব এফআরআরইআই প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার মাহতাব লিটন, ডেপুটি প্রজেক্ট ম্যানেজার ডা. তাহমিনা সোনিয়া ও জেলা সমন্বয়কারী মনজু আরা বেগম।

সভায় জানানো হয়, ২০০৬ সাল থেকে উত্তরাঞ্চলের ১১টি জেলায় ১৫০০ রোগী শনাক্ত করে ল্যাম্ব।

নীলফামারী জেলায় শনাক্ত ২৬ জন রোগীর মধ্যে ২০ জনকে অপারেশনের মাধ্যমে সুস্থ করে তোলা হয়েছে। বাকি ছয় জনের চিকিৎসা চলছে।

ল্যাম্ব এফআরআরইআই প্রকল্পের প্রজেক্ট ডেপুটি প্রজেক্ট ম্যানেজার ডা. তাহমিনা সোনিয়া বলেন, প্রসবজনিত কারণে ফিস্টুলা রোগে আক্রান্ত হন নারীরা। দেশীয় ও বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসক দলের নেতৃত্বে এই চিকিৎসা কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে। আক্রান্ত হলেও তারা চিকিৎসা সেবা নিতে অনিহা প্রকাশ করেন এবং বড় ধরণের ক্ষতির মুখে পড়েন। এক-দুইবার অপারেশনের মাধ্যমে এই রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, জুন ০৯, ২০২২
 এমজে/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।