ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

শেখ হাসিনা বার্ন ইউনিটে ১৪ জনের কেউই শঙ্কামুক্ত নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, জুন ৬, ২০২২
শেখ হাসিনা বার্ন ইউনিটে ১৪ জনের কেউই শঙ্কামুক্ত নয় ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: চট্টগ্রামের সীতাকুণ্ডের দুর্ঘটনায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে ভর্তি হওয়া ১৪ জনের মধ্যে কেউই শঙ্কামুক্ত নয় বলে জানিয়েছেন ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ডাক্তার মো. আবুল কালাম।

সোমবার (৬ জুন) দুপুর সাড়ে ১২ টায় সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এ সময় অধ্যাপক ডাক্তার মো. আবুল কালাম বলেন, আমরা সবাই অবগত আছি যে, চট্টগ্রামে যে মর্মান্তিক ও হৃদয়বিদারক দুর্ঘটনা ঘটেছে, সেখান থেকে ১৪ জন রোগী শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে এসেছেন। এ ১৪ জনের মধ্যে চারজন খুবই ক্রিটিক্যাল। তারা আইসিইউতে আছেন। এদের মধ্যে একজন ৮০ ভাগ বার্ন, তিনি আমাদের ফায়ার সার্ভিসের কর্মী। তিনি এখনও লাইফ সাপোর্টে আছেন। আরেক জনের ৬৪ ভাগ পুড়ে গেছে, তিনিও ফায়ার সার্ভিসের কর্মী। উনিও আইসিইউতে আছেন। আর ১৪ জনের বাইরে এক জনের কোনো ধরনের বার্ন না থাকায় তাকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে রেফার করা হয়েছে। তবে যেহেতু সবাই পোড়া রোগী, সেহেতু কেউই শঙ্কামুক্ত নয়।

তিনি বলেন, এ রোগীদের জন্য আমরা স্পেশাল ওয়ার্ড করেছি। তারা সেখানে আছেন। এদের মধ্যে চারজন আছেন যারা দ্রুতই সুস্থ হওয়ার পর্যায়ে চলে যাবে হয়তো আগামী কয়েকদিনের মধ্যে। তবে এ ১৪ জনের মধ্যে সবারই কোনো না কোনোভাবে চোখ ক্ষতিগ্রস্ত হয়েছে। যেটার বিষয়ে আমরা এখনও পরিষ্কার না। তবে তারা সবাই দেখতে পারছেন, দেখার ক্ষেত্রে কোনো সমস্যা নেই। ঢামেকের  চক্ষু বিভাগে যে বিভাগীয় প্রধান আছেন, উনি ও তার সহকর্মীরা এসে দেখে গেছেন এবং চিকিৎসা দিয়ে গেছেন। আমরা প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী রোগীদের সর্বাত্মক চিকিৎসা দেওয়ার চেষ্টা করছি। আমরা দেশবাসীর কাছে দোয়া চাই, এখানে যেই ১৪ জন এবং চট্টগ্রামে যে ৫২ জন রোগী আছেন, তারা যেন সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারেন।

ডাক্তার মো. আবুল কালাম আরও বলেন, এছাড়া আমাদের এখানে আমরা সকালবেলা ১০ সদস্য বিশিষ্ট একটা মেডিক্যাল বোর্ড করেছি। আমরা সবাই মিলে বসেছি এবং রিভিউ করেছি। আমরা সর্বাত্মক চেষ্টা করছি। আর প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সব ধরনের সাপোর্ট বিনামূল্যে দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, জুন, ২০২২
এইচএমএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।