ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

জরুরিসেবা ছাড়া গাড়িতে হুটার-সাইরেন নিষিদ্ধ: ওবায়দুল কাদের 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, মে ১৫, ২০২৪
জরুরিসেবা ছাড়া গাড়িতে হুটার-সাইরেন নিষিদ্ধ: ওবায়দুল কাদের  ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: সরকারি-বেসরকারি সব যানবাহনে হুটার, উচ্চ হর্ন ও সাইরেন বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের।  

বুধবার (১৫ মে) রাজধানীর বনানীর বিআরটিএর সদর কার্যালয় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ আইন, ২০১৭ এর অধীনে গঠিত উপদেষ্টা পরিষদের প্রথম সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

ওবায়দুল কাদের বলেন, উচ্চ হর্ন বর্তমানে একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যেগুলো হাসপাতাল, স্কুল- কলেজের সামনে বেশি করে বাজানো হয়। আমি নিজেও এখন থেকে ১০ বছর আগে আমার প্রোটেকশন গাড়ির হুটার বন্ধ করে দিয়েছে। ঢাকায়ও বাজানো হয় না, ঢাকার বাইরেও না।  

তিনি বলেন, জরুরিসেবার যানবাহন ছাড়া সরকারি ও বেসরকারি গাড়িতে এই হুটার বাজানো বন্ধের সিদ্ধান্তটা আমরা নিতে পারি। জরুরিসেবা যান (অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস) ছাড়া সরকারি-বেসরকারি সব গাড়িতে হুটার বাজানো একেবারে নিষিদ্ধ।  

সভা থেকে সিটির ভেতর ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধ, হেলমেট ব্যবহার নিশ্চিত করাসহ ফিটনেস ও মেয়াদোত্তীর্ণ গাড়ি স্ক্র্যাপ করার সিদ্ধান্ত নেওয়া হয়।  

সড়কমন্ত্রী বলেন, সভায় বেশি সিদ্ধান্ত নিয়ে যদি তা বাস্তবায়ন করা না যায়, তাহলে সেই উদ্যোগ ফলপ্রসূ হয় না। এছাড়া এই মুহূর্তে আর্থিকভাবে অসুবিধায় ফেলবে এমন কোনো প্রকল্প এখন আমাদের নেওয়া উচিত নয়।  

সভায় বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী, বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েত উল্লাহ উপস্থিত ছিলেন।


আরও পড়ুন>> ঢাকার মতো লক্কড়-ঝক্কড় বাস বিশ্বের কোথাও নেই: সেতুমন্ত্রী

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, মে ১৫, ২০২৪
ইএসএস/এসএএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।