ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

২ বছর পর ভ্রমণ ভিসায় বেনাপোল দিয়ে ভারতে যাতায়াত শুরু

উপজেলা করেসপন্ডেট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২২
২ বছর পর ভ্রমণ ভিসায় বেনাপোল দিয়ে ভারতে যাতায়াত শুরু

বেনাপোল (যশোর): প্রায় দু’বছর পর দেশের বৃহত্তর স্থলপথ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্ট যাত্রী যাতায়াত সচল হয়েছে। এতে যাত্রীদের মধ্যে স্বস্তি ফিরেছে।

 

বুধবার (৬ এপ্রিল) বিকেলে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু আহমেদ বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন।

এ সময় তিনি বলেন, ২০২০ সালে ১৩ মার্চ করোনা সংক্রমণ রোধে দু’দেশের (ভারত-বাংলাদেশ) মধ্যে সব ধরনের পাসপোর্ট যাত্রী যাতায়াত বন্ধ করে দেয় ভারত সরকার। পরে করোনা সংক্রমণ কমে এলে স্বাস্থ্যবিধি মেনে মেডিক্যাল ও ব্যবসায়ী ভিসা সচল করলেও বন্ধ ছিল ভ্রমণ ভিসা। তবে মঙ্গলবার (৫ এপ্রিল) থেকে পুনরায় ভ্রমণ ভিসায় পাসপোর্ট যাত্রী যাতায়াত সচল করেছে ভারত সরকার।  

জানা গেছে, ২০২০ সালের ০৮ মার্চ প্রথম বাংলাদেশে করোনা সংক্রমণ দেখা দিলে ১৩ মার্চ  সীমান্ত বন্ধ করে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে ভারত। এতে বন্ধ হয়ে যায় পাসপোর্ট যাত্রী যাতায়াত। পরে করোনা সংক্রমণ কমে এলে ছয় মাস পর মেডিক্যাল ও পরে ব্যবসায়ী ভিসা চালু হয়। তবে এসব ভিসায় জটিলতা বেশি থাকায় ভ্রমণে বাধা হয়ে দাঁড়াচ্ছে। ফলে দু’দেশের মানুষের দাবি ছিল ভ্রমণ ভিসা চালুর মাধ্যমে যাতায়াত সহজ করা। অবশেষে গত ২৫ মার্চ থেকে ভারতীয়দের ভ্রমণ ভিসার আবেদন গ্রহণ করে কলকাতায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস। পরে ৩০ মার্চ থেকে বাংলাদেশে অবস্থিত ভারতীয় দূতাবাসগুলো বাংলাদেশিদের ভ্রমণ ভিসা দেন।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বাংলানিউজকে জানান, দু’বছর পর গত মঙ্গলবার (০৫ এপ্রিল) থেকে ভ্রমণ ভিসায় বেনাপোল বন্দর দিয়ে সড়ক পথে ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্ট যাত্রী যাতায়াত শুরু হয়েছে। যাত্রী সেবায় অন্যান্য সংস্থার পাশাপাশি কাজ করছে বন্দর কর্তৃপক্ষ।  

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।