ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ধনু নদে পানি বাড়ছেই: আতঙ্কে কৃষকরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
ধনু নদে পানি বাড়ছেই: আতঙ্কে কৃষকরা

আব্দুর রহমান, নেত্রকোনা: নেত্রকোনার খালিয়াজুরী হাওরে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। মঙ্গলবার (৫ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে পানি বিপৎসীমার মাত্র ১০ সেন্টিমিটার নিচ দিয়ে বইছিল।

এদিকে পানির চাপ আর ঢেউয়ের ধাক্কায় কীর্তিনখলাসহ  কয়েকটি ফসল রক্ষাবাঁধ হুমকির মুখে পড়েছে। বোরো ধান হারানোর আতঙ্কে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে কৃষকদের। বাঁধ টিকিয়ে রাখতে এখন দিনরাত মেরামতের কাজে ব্যস্ত রয়েছেন তারা। অনেকে আবার আধাপাকা ধান কাটতে শুরু করেছেন।

মঙ্গলবার সকাল থেকে জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান ও পাউবোর নির্বাহী প্রকৌশলী এম এল সৈকত হাওরে অবস্থান করে মেরামত কাজ তদারকি করছেন।

স্থানীয় কৃষি বিভাগ ও কৃষকরা জানিয়েছেন, আর ৪-৫ দিন পরই হাওরে পুরোদমে ধান কাটা শুরু হবে। বাঁধ নিয়ে এখন কৃষকরা দুশ্চিন্তায় পড়েছেন। তলিয়ে যাওয়া শতাধিক হেক্টর জমির আধাপাকা ধানের এ পর্যন্ত মাত্র ২৫ ভাগ কাটতে পেরেছেন কৃষকরা।

খালিয়াজুড়ির কৃষক জামাল মিয়া বলেন, হাওরের এখনও পানি ঢোকেনি। তবে বাইরে যে বোরো ধান লাগাইছিলাম সেগুলো আর কেটে ঘরে তুলতে পারলাম না। সব তলিয়ে গেছে।

নেত্রকোনা পাউবোর নিবার্হী প্রকৌশলী এম এল সৈকত জানান, বাঁধ মেরামত প্রকল্পের সদস্য ও এলাকাবাসীর সহায়তায় ঝুঁকিপূর্ণ অংশে মাটিভর্তি বস্তা ফেলে মেরামতের কাজ চলছে। তবে হাওরে পানিও বাড়ছে। মঙ্গলবার সকালে ধনু নদীর পানি বিপৎসীমার মাত্র ১০ সেন্টিমিটার নিচ দিয়ে বইছিল।  

জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান জানান, বাঁধের ঝুকিপূর্ণ অংশে এলাকাবাসীর সহযোগিতায় মেরামতের কাজ ও সার্বক্ষণিক তদারকি চলছে। সবার সহযোগিতায় বাঁধ রক্ষার চেষ্টা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, ৫ এপ্রিল, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।