ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অমীমাংসিত সমস্যার সমাধান চাইলেন মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
অমীমাংসিত সমস্যার সমাধান চাইলেন মোমেন দিল্লিতে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন মাসুদ বিন মোমেন

ঢাকা: পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন চুক্তির দ্রুত সমাপ্তি ও অমীমাংসিত সমস্যাগুলোর সমাধানে ভারতের সহযোগিতা চেয়েছেন।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) নয়া দিল্লিতে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন তিনি।

বৈঠকে পররাষ্ট্র সচিব মোমেন বলেন, ভারত বাংলাদেশের সবচেয়ে ঘনিষ্ঠ ও গুরুত্বপূর্ণ প্রতিবেশী। পারস্পরিক আস্থা ও সম্মানের ভিত্তিতে বাংলাদেশ ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের গতি বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

মিয়ানমারে রোহিঙ্গাদের নিজ ভূমিতে দ্রুত, নিরাপদ এবং টেকসই প্রত্যাবাসনে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য ভারতের পররাষ্ট্র সচিবের প্রতি আহ্বান জানান মাসুদ বিন মোমেন।

ভারতের পররাষ্ট্র সচিব শ্রিংলা জাতিসংঘসহ বিভিন্ন প্ল্যাটফর্মে একে অপরকে সমর্থন করার জন্য একযোগে কাজ করার জন্য ভারতের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। বাংলাদেশে ভারতীয় ক্রেডিট লাইনের অধীনে গৃহীত বিভিন্ন প্রকল্প দ্রুত বাস্তবায়নে ভারত সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ভারতের পররাষ্ট্র সচিবকে স্বাধীনতা সড়ক সম্পূর্ণ ও থিয়েটার রোডের ঐতিহাসিক ভবনটি হস্তান্তরে সহায়তার জন্য অনুরোধ করেন।

উভয় দেশের পররাষ্ট্র সচিব কোভিড পরিস্থিতির সন্তোষজনক উন্নতি হওয়ায় স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়ার ওপর জোর দেন। তারা কোভিড-১৯ মহামারির কারণে স্থগিত বিভিন্ন শহরের মধ্যে বাস ও রেল পরিষেবা চালুর বিষয়ে আলোচনা করেছেন। উভয় পররাষ্ট্র সচিব আঞ্চলিক সহযোগিতা এবং সমসাময়িক বৈশ্বিক সমস্যা নিয়েও আলোচনা করেন।

তিনদিনের সফর শেষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) ঢাকায় ফিরবেন।

ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা গত বছর ডিসেম্বরে বাংলাদেশ সফর করেন। সে সময় মাসুদ বিন মোমেনকে দিল্লি সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ২৯২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।