ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘সরকারদলীয় ব্যক্তিদের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে র‍্যাব’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২২
‘সরকারদলীয় ব্যক্তিদের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে র‍্যাব’

ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, র‍্যাবকে বিরোধীদলের বিরুদ্ধে ব্যবহারের যে অভিযোগ উঠেছে, সেটা সঠিক নয়। বিভিন্ন সময় আমরা দেখেছি, র‍্যাব সরকারদলীয় ব্যক্তিদের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, জাতিসংঘ থেকে আমাদের কাছে যে মিসিং হওয়া লোকের তালিকা পাঠানো হয়েছে, সেখানে কল্পনা চাকমার নাম রয়েছে। তিনি মিসিং হয়েছিলেন ১৯৯৩ সালে, যখন আমরা সরকারে ছিলাম না। এমন অনেক অভিযোগ আমাদের ফেস করতে হচ্ছে।

তিনি বলেন, বিভিন্ন সময় সরকারদলীয় ব্যক্তিদের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। টেকনাফে এক আওয়ামী লীগ নেতা মাদকবিরোধী অভিযানে নিহত হয়েছেন। র‍্যাবকে যদি সরকার বিরোধীদের দমনে ব্যবহারই করতো তাহলে এমন হতো না।  

এক প্রশ্নের উত্তরে শাহরিয়ার আলম বলেন, র‍্যাবকে যুক্তরাষ্ট্র প্রশিক্ষণ দিয়েছে। ইক্যুয়েপমেন্ট দিয়েছে। তবে নিষেধাজ্ঞা দিয়ে মাত্রাতিরিক্ত রিঅ্যাকশন দেখিয়েছে যুক্তরাষ্ট্র। কেননা বিভিন্ন সময়ে নানা ইস্যুতে জাতিসংঘ, হিউম্যান রাইটস কমিশন, এমনকি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন সংস্থা ও দেশ অভিযোগ তুলে থাকে। আমাদের তখন সময় দেওয়া হয়। আমরা সেগুলো খণ্ডানোর চেষ্টা করে থাকি। তবে র‍্যাবের ইস্যুতে কোনো সময় দেওয়া হয়নি।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২২
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।